দেশের করোনা শনাক্ত রোগীর ৪০ ভাগই যুবক

|

মহামারী করোনাভাইরাসে দেশে প্রাণহানির সংখ্যা বৃদ্ধি অব্যাহত আছে। গত ২৪ ঘণ্টায় (শুক্রবার) আরও ১৫ জন মারা গেছেন। ফলে দেশে ভাইরাসটিতে এ পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৭৫।

একই সময়ে নতুন করে ২৬৬ জনের দেহে করোনার সংক্রমণ ধরা পড়েছে। সব মিলিয়ে এ পর্যন্ত দেশে শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৮৩৮।

শুক্রবার স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত ব্রিফিংয়ে এ তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বিশ্বের অন্যান্য দেশে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর হার বয়স্কদের মধ্যে বেশি হলেও বাংলাদেশে যুবক ও তরুণরাই বেশি আক্রান্ত হচ্ছেন। শুক্রবারের এ ব্রিফিংয়ে বলা হয়, মোট করোনা রোগীর ৪০ শতাংশের বয়স ২১ থেকে ৪০ বছর। এদের মধ্যে ২১ শতাংশের বয়সই ৩০ বছরের মধ্যে।

এছাড়া শনাক্তদের মধ্যে ঢাকার অধিবাসী সবচেয়ে বেশি, ৪৬ শতাংশ। এর পরই নারায়ণগঞ্জ, সেখানে ২০ শতাংশ। এখন করোনার নতুন ভরকেন্দ্র হচ্ছে গাজীপুর। ঢাকার মধ্যে মিরপুরে রোগী সবচেয়ে বেশি, যা ১১ শতাংশ।

শনাক্তদের ৬৮ শতাংশই বাসায় থেকে চিকিৎসা নিচ্ছেন। বাকি ৩২ শতাংশ গেছেন হাসপাতালে। শনাক্তদের মধ্যে ৬৮ শতাংশ পুরুষ এবং ৩২ শতাংশ নারী।

শুক্রবার পর্যন্ত দেশের ৫০ জেলায় করোনা ছড়িয়ে পড়েছে। এছাড়া ঢাকার ১১৩টি এলাকায় এর সংক্রমণ ধরা পড়েছে। এরইমধ্যে ২৯ জেলা ও ১০ উপজেলা লকডাউন করা হয়েছে।

মহাখালীর ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (এমআইএস) বিভাগের মিলনায়তনে এ অনলাইন ব্রিফিংয়ে বক্তব্য দেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

এতে নিজ বাসা থেকে সংযুক্ত হন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ও সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। এছাড়া এমআইএস বিভাগের পরিচালক ডা. মো. হাবিবুর রহমান এতে যুক্ত ছিলেন।

স্বাস্থ্যমন্ত্রী জানান, করোনা শনাক্তে গত ২৪ ঘণ্টায় দুই হাজার ১৯০টি নমুনা পরীক্ষা হয়েছে। এতে আরও ২৬৬ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এখন পর্যন্ত আক্রান্তদের মধ্যে আরও ৯ জন সুস্থ হয়ে উঠেছেন। ফলে মোট সুস্থ হয়েছেন ৫৮ জন।

তিনি বলেন, করোনা আক্রান্তদের ৮০ শতাংশের বেশি রোগীর কোনো চিকিৎসার প্রয়োজন হয় না। অন্যদের অক্সিজেন সাপোর্ট ও কিছু ওষুধ লাগতে পারে। দেশের প্রতিটি হাসপাতালে অক্সিজেনের ব্যবস্থা আছে।

পাশাপাশি তিনি বলেন, সারা দেশে এক সপ্তাহের মধ্যে আইসিইউ সাপোর্ট নিয়েছেন ২৭ জন। অর্থাৎ, প্রায় ১ দশমিক ৮ শতাংশ রোগী আইসিইউ সাপোর্ট নিয়েছেন। এই হারে ১০ হাজার রোগী যদি আইসিইউ সাপোর্ট নেন, তাহলে ১৮০টি ভেন্টিলেটর সাপোর্ট লাগবে।

স্বাস্থ্যমন্ত্রী জনগণকে ঘরে থাকার আহ্বান জানিয়ে বলেন, আমরা যদি আগামী ২৫ এপ্রিল পর্যন্ত ঘরে থাকি তাহলে আমাদের জয় হবে ইনশাআল্লাহ। লকডাউন ঠিকভাবে মেনে চললে করোনাভাইরাস ছড়াবে না। আমরা সবাই মিলে এ যুদ্ধে জয়ী হব। ঘরে থাকুন, সুস্থ থাকুন। আক্রান্ত হবেন না। করোনা পরীক্ষা করান। নিজে বাঁচুন, অন্যকে বাঁচান।

আইইডিসিআর পরিচালক ডা. ফ্লোরা জানান, আক্রান্ত ১৮৩৮ জনের মধ্যে বর্তমানে ভর্তি আছেন প্রায় ৫০০ জন। আক্রান্তদের মধ্যে ৬৮ শতাংশ বাড়িতে ও ৩২ শতাংশ হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। তবে হাসপাতালে যারা ভর্তি হয়েছেন তাদের সবার ভর্তির প্রয়োজন ছিল না। সামাজিক চাপের কারণে তাদের বাড়িতে না রেখে হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দিতে হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) গাইডলাইনেও বলা আছে, কেউ চাইলে বাসায় থেকেই চিকিৎসা নিতে পারেন, এতে হাসপাতালের ওপর চাপ কম পড়বে।

ডা. ফ্লোরা আরও বলেন, আক্রান্ত শনাক্তদের মধ্যে বয়স বিভাজনের ক্ষেত্রে ২১ থেকে ৩০ বছরের মধ্যে ২১ শতাংশ। ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১৯ শতাংশ। আর ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১৫ শতাংশ। আক্রান্তদের মধ্যে শতকরা ৬৮ ভাগ পুরুষ, বাকি ৩২ ভাগ নারী। অপরদিকে শতকরা ৪৬ ভাগ ঢাকার বাসিন্দা। এরপর নারায়ণগঞ্জে ২০ ভাগ। গাজীপুরেও অনেকে আক্রান্ত হয়েছেন। তারপর চট্টগ্রাম ও মুন্সীগঞ্জেও রোগীর সংখ্যা বাড়ছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply