বরফের নিচ থেকে বেরিয়ে এল দু’হাজার বছরের পুরনো জনপদ!

|

দক্ষিণ নরওয়ের বরফে ঢাকা পাহাড়ে গবেষণার জন্য পৌঁছেছিল প্রত্নতত্ত্ববিদদের একটি দল। তারা খুঁজে পেলেন বরফের তলায় চাপা পড়া প্রায় দু’হাজার বছরের পুরনো জনপদ! সম্প্রতি প্রত্নতত্ত্ববিদ লারস হোলগার পাইলো এবং তার দল এই জনপদটি খুঁজে পেয়েছেন।

কী ভাবে বরফে ঢাকা এই জনপদের খোঁজ পেলেন তারা?

গবেষণার জন্য নরওয়ের অপল্যান্ডের দিকে যাচ্ছিল গবেষকদের দল। নরওয়ের লেন্ডব্রিনে তাবু ফেলেন তারা। সেই জায়গাতেই বহু প্রাচীন ঘোড়ার মল দেখতে পান তারা। গবেষণায় জানতে পারেন, ঘোড়ার ওই মল অন্তত এক হাজার বছরের পুরনো। এই এলাকায় এত পুরনো ঘোড়ার মল দেখে কিছুটা আশ্চর্য হয়েছিলেন তারা।

বিস্ময়ের জেরেই চারপাশে খুঁজতে শুরু করেন তারা। এ বার ওই জায়গা থেকেই একটি জামার টুকরো খুঁজে পান। উলের তৈরি জামাটির বয়স ছিল অন্তত এক হাজার আটশো বছর। এরপর বিভিন্ন রকমের জিনিস উদ্ধার করতে শুরু করেন তারা। প্রায় এক হাজার রকমের বহু পুরনো জিনিস উদ্ধার করেন তারা। এছাড়া বরফে ঢাকা এ রকম একটা নির্জন জায়গায় কোথা থেকে এল এই জিনিসপত্র? প্রশ্নের উত্তর লুকিয়ে ছিল উদ্ধার হওয়া জিনিসপত্রেই।

গবেষণায় জানা যায়, এগুলো এত দিন ধরে বরফের নীচে ঢাকা পড়ে ছিল। সূর্যের রোদও তাদের কাছে পৌঁছয়নি। উষ্ণায়নের ফলে বরফের স্তর গলে যাওয়ায় এত বছর পর সেগুলো ফের উপরে উঠে এসেছে।

প্রত্নতত্ত্ববিদ পাইলো জানিয়েছেন, বরফে ঢাকা এই অঞ্চল এক সময় জনপদ হিসাবে ব্যবহার করতেন মানুষ। এই পথ দিয়েই যাতায়াত ছিল তাদের। কিন্তু ক্রমে রাস্তা পুরোটাই বরফে ঢাকা পড়ে যাওযায় যাতায়াত বন্ধ হয়ে যায়।

সূত্র: আনন্দাবাজার পত্রিকা


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply