যেসব দেশ মোটা অঙ্কের অনুদান দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থায়

|

যুক্তরাষ্ট্র করোনাভাইরাস মোকাবেলার ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে দেয়া তহবিল স্থগিত করেছে।

রীতিমতো সংবাদ সম্মেলন করে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে দেয়া আর্থিক অনুদান বন্ধের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বেশ কিছু দিন ধরেই ট্রাম্প বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে আর্থিক অনুদান বন্ধ করে দেয়ার হুমকি দিচ্ছিলেন, বুধবারই হুমকিকে বাস্তবে রূপ দিলেন মার্কিন প্রেসিডেন্ট।

প্রতি বছর যুক্তরাষ্ট্র সর্বোচ্চ ৫ কোটি ৮০ লাখ ডলার অনুদান দিত বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে। এর পরই চীন ২ কোটি ৯ লাখ মার্কিন ডলার, জাপান ২ কোটি ১ লাখ, জার্মানি ১ কোটি ৫ লাখ এবং যুক্তরাজ্য ১ কোটি ১ লাখ মার্কিন ডলার অনুদান দিয়ে আসছিল ওই সংস্থাকে। আর্থিক সাহায্যকারী দেশগুলোর তালিকায় যুক্তরাষ্ট্রের স্থান সবার আগে এবং সে কারণেই টাকা দেয়া বন্ধ করার সিদ্ধান্ত দীর্ঘস্থায়ী চাপে ফেলবে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে।

এদিকে মার্কিন প্রেসিডেন্টের অভিযোগ, সময় থাকতে করোনাভাইরাস নিয়ে সচেতন করার কাজ করেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা। প্রাণঘাতী এ ভাইরাসের কারণে সারাবিশ্বে ১ লাখ ৩৪ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। আর সংক্রমিত হয়েছে ২০ লাখ ৮০ হাজারেরও বেশি মানুষ।

ট্রাম্প আরও অভিযোগ করে বলেন, করোনাভাইরাস সম্পর্কে ভুল তথ্য দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। চীনের দেয়া তথ্যের এপর ভরসা করায় বিশ্বের অনেক ক্ষতি হয়েছে।

সূত্র: এনডিটিভি


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply