ক্রেডিট কার্ডের বকেয়া বিলে সুদ স্থগিত

|

করোনাভাইরাসের সংক্রমণের কারণে উদ্ভূত পরিস্থিতিতে ক্রেডিট কার্ডের বিলের ওপর সুদ না নিতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বুধবার এক প্রজ্ঞাপনে এ সংক্রান্ত নির্দেশ জারি করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশে বলা হয়েছে, গত ১৫ মার্চ থেকে আগামী ৩১ মে পর্যন্ত সময়ে ক্রেডিট কার্ডের বিলে ওপর কোনো ধরনের অতিরিক্ত সুদ নেওয়া যাবে না।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, গত ১৫ মার্চের পর যদি কোনো ব্যাংক সুদ আরোপ করে এবং তা আদায় করা হয়ে থাকে, তাহলে তা ফেরত দিতে হবে বা সমন্বয় করতে হবে। কেন্দ্রীয় ব্যাংকের এ সিদ্ধান্ত ৩১ মে পর্যন্ত বহাল থাকবে।

এরপরও কিছু ব্যাংক কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশ অমান্য করে গ্রাহকদের ওপর দৈনিক বা মাসিক ভিত্তিতে বকেয়া অর্থের ওপর সুদ আরোপ করছে। এ পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় ব্যাংক নতুন সার্কুলার জারি করেছে।

বুধবার জারি করা সার্কুলারের মাধ্যমে ক্রেডিট কার্ডের গ্রাহকদের ওপর ১৫ মার্চ থেকে ৩১ মে পর্যন্ত বকেয়া টাকার ওপর কোনো সুদ আরোপে নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। ফলে ওই সময়ে ক্রেডিট কার্ডের গ্রাহকদের বকেয়া কিস্তির ওপর কোনো সুদ আরোপ করা যাবে না। আলোচ্য সময়ের মধ্যে কোনো সুদ আদায়ও করা যাবে না।









Leave a reply