হবিগঞ্জে নমুনা সংগ্রহের টিউব সংকট

|

হবিগঞ্জ প্রতিনিধি:

হবিগঞ্জের মঙ্গলবার দিবাগত রাতে নারায়ণগঞ্জ ও ঢাকা থেকে ট্রাকে লুকিয়ে আসা ৮৪ জনকে আটক করেছে পুলিশ। পরে তাদেরকে হবিগঞ্জ আধুনিক জেলা সদর হাসপাতালে নিয়ে আসলেও করোনার নমুনা সংগ্রহের পর্যাপ্ত টিউব না থাকায় সবার নমুনা সংগ্রহ করা সম্ভব হয়নি। মাত্র ৫ জনের নমুনা সংগ্রহ করে তাদেরকে আইসোলেশন সেন্টারে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। আইসোলেশন সেন্টারে পর্যাপ্ত বেড না থাকায় ৭৯ জনকে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ প্রদান করা হয়েছে।

হবিগঞ্জ আধুনিক জেলা সদর হাসপাতালের ল্যাব ইনচার্জ ইমতিয়াজ তুহিন জানান, পর্যাপ্ত টিউব না থাকলেও আগামীকালই (বৃহস্পতিবার) পেয়ে যাব। টিউব না থাকলেও জয়স্টিক আছে শতাধিক।

হবিগঞ্জ সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. ওমর ফারুক জানান, আমরা এ পর্যন্ত দুইশত টিউব পেয়েছি। অন্যগুলো আইইডিসিআর এর গাইড লাইন অনুযায়ী স্থানীয় টেস্ট টিউব সংগ্রহ করে প্রক্রিয়া করে ব্যবহার করে থাকি।

হবিগঞ্জের সিভিল সার্জন ডা. মোস্তাফিজুর রহমান জানান, এক সাথে ৮৪ জনের নমুনা সংগ্রহ করা আমাদের পক্ষে সম্ভব নয়। তাই ৮৪ জনের মাঝে যাদের উপসর্গ আছে তাদের নমুনা সংগ্রহ করা হয়েছে। আর হবিগঞ্জ আধুনিক জেলা সদর হাসপাতাল ও জেলা পরিষদ অডিটরিয়ামে যে পরিমাণ বেড রয়েছে, তাতে এক সাথে ৮৪ জনকে রাখা সম্ভব নয়। তাই আমরা ৭৯ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখার নির্দেশ দিয়েছি। সেখানকার স্বাস্থ্য প্রশাসন, উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন তাদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করতে কাজ করবে।

তিনি আরও জানান, টিউব এর সংকট আছে। তবে নমুনা সংগ্রহ করতে না পারার এটিই একমাত্র কারণ নয়। ২/১ দিনের মাঝেই আমরা টিউব পেয়ে যাব। আর শুক্রবারের মাঝে অবশিষ্ট ৭৯জনের নমূনা সংগ্রহ করা হবে। আর আইসোশেলন এর জন্য হবিগঞ্জ সরকারি বৃন্দাবন কলেজের হোস্টেলকে প্রস্তুত করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply