তীব্র শীতে জমে বরফ হয়ে গেছে চুল!


তীব্র শীতে কাঁপছে উত্তর গোলার্ধ। হিমাঙ্কের নীচে তাপমাত্রা আর তুষারপাতে বিপর্যস্ত ইউরোপ-আমেরিকা। এরইমধ্যে চীনে তীব্র শীতের মধ্যে এক শিশু ছবি আলোড়ন তুলেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

তৃতীয় শ্রেণির ওই শিশু মাইনাস ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার মধ্যে প্রায় সাড়ে ৪ কিলোমিটার রাস্তা পায়ে হেঁটে পরীক্ষার দিতে স্কুলে যায়। তাতেই বাঁধে মহাবিপত্তি। স্কুলে পৌঁছালে তার শিক্ষকরা ও সহপাঠীরা দেখে কিশোরের চুল, ভ্রু এবং হাত বরফে পাথর হয়ে গেছে।

চায়নার হুনান প্রদেশের সাওতোঙ এলাকার এই বালক ঘন্টাব্যাপী পায়ে হেটে নিয়মিত স্কুলে যাতায়াত করে। দাদা দাদির তত্ত্ববধানে বেড়ে ওঠা এই কিশোর তীব্র শীত উপেক্ষা করে সাধারণ কাপড় পড়ে স্কুলে রওনা হয়।

স্কুলের প্রধান শিক্ষক বলেন, সোমবার থেকে সমাপনী পরীক্ষা শুরু হয়। কিন্তু হঠাৎ করে তাপমাত্রা মাইনাস ৯ ডিগ্রি সেলসিয়াসে নেমে যায়। দীর্ঘ পথ হেটে আসায় তার চুল, ব্রু এবং হাত বরফ হয়ে যায়। পরীক্ষার হলে প্রবেশের পর এই অবস্থা দেখে আমরা এবং তার সহপাঠীরা আশ্চর্য হই।

তবে এর থেকে আশ্চর্যের বিষয় এই যে, ফাঁটা হাতে বরফাচ্ছন্ন অবস্থায় গণিত পরীক্ষা দিয়ে ৯৯ মার্ক পেয়েছে এই বালক! গোপনীয়তার স্বার্থে স্কুল কর্তৃপক্ষ এখনও পর্যন্ত কিশোরের নাম প্রকাশ করেনি।

যমুন অনলাইন: এএস/

 









Leave a reply