সৌদিতে তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা নিষিদ্ধ

|

তুরস্কের সরকারি বার্তা সংস্থা আনাদলুর ওয়েবসাইট নিষিদ্ধ করে দিয়েছে সৌদি আরব। আল-মারসাদ পত্রিকা জানায়, সূত্রের মাধ্যমে তারা জানতে পেরেছে তুরস্কের বিভিন্ন গণমাধ্যম সৌদিতে বন্ধ করে দেয়া হয়েছে। সাংবাদিক হত্যাকাণ্ড সংক্রান্ত খবর শেয়ার করা একটি টুইটার অ্যাকাউন্ট থেকে বলা হয়েছে, সৌদি আরবে আনাদলু সংবাদ সংস্থা নিষিদ্ধ করা হয়েছে।

মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাসোগিকে ২০১৮ সালের ২ অক্টোবর ইস্তানবুলের সৌদি দূতাবাসে নির্মমভাবে হত্যা করা হয়। এই হত্যাকাণ্ডে সারা দুনিয়াজুড়ে আলোড়ন সৃষ্টি করে।

এই সাংবাদিক হত্যাকাণ্ড নিয়ে খবর প্রচার করায় ক্ষিপ্ত হয়ে সৌদি সরকার এমন উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন বার্তা সংস্থাটির এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান করেসপন্ডেন্ট সারওয়ার আলম।

সারওয়ার আলম বলেন, আনাদলু এজেন্সি সৌদিতে বন্ধ করার ব্যাপারে আমরা খবর পেয়েছি। সংবাদটি যদি সত্যি হয় এবং সেটা যদি সরকারের পক্ষ থেকে করা হয়; তবে তা হবে গণমাধ্যমের স্বাধীনতার ওপর এক চরম করাঘাত।

বাংলাদেশি বংশোদ্ভূত এ তুর্কি সাংবাদিক আরও বলেন, সারা বিশ্বে আনাদলুর লক্ষ পাঠক গ্রাহকই এর জ্বলন্ত প্রমাণ। গণমাধ্যমের মুখ বন্ধ করে সত্যকে চাপিয়ে রাখা যায় না; বরং এর মাধ্যমে নিজেদেরই সংকীর্ণতা প্রকাশ পায়। সৌদির গণমাধ্যম বিষয়ক মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুসারে, আনাদুলুর আরবি সংস্করণের ওয়েবসাইট দেশটিতে নিষিদ্ধ করার কথা জানিয়েছেন রিয়াদের টুইটার ব্যবহারকারী, বিভিন্ন গণমাধ্যম, সাংবাদিক ও সুপরিচিত ব্যক্তিরা।

সোমবার সংবাদ সংস্থাটি তার প্রতিষ্ঠার শতবর্ষ উদযাপন করেছে। ১৯২০ সালের ৬ এপ্রিল এটি প্রতিষ্ঠিত হয়েছিল।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply