হাওরাঞ্চলে আকস্মিক বন্যার পূর্বাভাস: পাকা ধান দ্রুত কাটার পরামর্শ

|

স্টাফ রিপোর্টার, নেত্রকোনা

দেশের উত্তর পূর্বাঞ্চল এবং ভারতের মেঘালয় ও আসামে ব্যাপক বৃষ্টিপাতের পূর্বাভাসের সঙ্গে ভাটি অঞ্চলের আগাম আকস্মিক বন্যার আশঙ্কা তৈরি হয়েছে। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) এর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র থেকে এই তথ্য ও আশঙ্কার কথা জানানো হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হচ্ছে, আগামী ১৭ থেকে ২০ এপ্রিল ভারী বর্ষণে নেত্রকোনা ও সুনামগঞ্জের হাওরাঞ্চলে আকস্মিক বন্যা হতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের বরাত দিয়ে জানানো হয়, ‘১৭ থেকে ২০ এপ্রিল পর্যন্ত ভারতের মেঘালয় ও আসামের বরাক অববাহিকায় ১৫০ থেকে ২৫০ মিলিমিটার এবং ত্রিপুরা অববাহিকায় ১০০ থেকে ১২০ মিলিমিটার বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়াও দেশের উত্তর-পূর্বাঞ্চলেও বৃষ্টিপাত হবে।’

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ‘এর ফলে মেঘনা অববাহিকার প্রধান নদীগুলোতে পানি বাড়বে এবং ছোট নদীগুলোর পানি পাহাড়ি ঢলের কারণে বিপদসীমা অতিক্রম করবে বলে আশঙ্কা করা হচ্ছে। এতে নেত্রকোনা, সুনামগঞ্জ ও হাওরাঞ্চলে আকস্মিক বন্যা হতে পারে।’

এ সতর্কতা অনুযায়ী হাওরের ফসল রক্ষায় দ্রুত ব্যবস্থা নিতে নেত্রকোনা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আখতারুজ্জামান মঙ্গলবার একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেন।

তিনি আরো জানান, আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী নেত্রকোনা পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের নিয়ে সামাজিক দুরত্ব বজায় রেখে মিটিং করা হয়েছে। হাওরাঞ্চলে কৃষকদের অবহিত করতে ব্যবস্থা নেওয়া হয়েছে। ফসল রক্ষা বাঁধ সংস্কারের পিআইসি কমিটির সদস্যদের বাঁধ এলাকায় অবস্থানের পরামর্শ দেয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বৃষ্টি ও বন্যা পূর্বাভাস জানিয়ে নেত্রকোনা জেলার হাওরাঞ্চলের বোরো ধান অতিদ্রুত কাটার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানানো হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply