নিউইয়র্কে বেকার ভাতার ‘ভুয়া কল’ বেড়েছে, সমাধান কী?

|

নিউইয়র্ক শ্রম বিভাগের নাম করে অজস্র ভুয়া প্রতিষ্ঠান মানুষজনকে কল করে তাদের গোপন তথ্য হাতিয়ে নিচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। নিউইয়র্কের গভর্নর এন্ড্রো কুমো ৯ এপ্রিল ঘোষণা দিয়েছিলেন শ্রম বিভাগ ১ হাজার কল সেন্টার থেকে বেকার ভাতার আবেদনকারীদের সঙ্গে যোগাযোগ করবে।

এরপর থেকে ভুয়া কলের পরিমাণ বেড়ে গেছে। এই প্রতিবেদক অনুসন্ধান করে জেনেছেন কীভাবে বোঝা যাবে কলটি ভুয়া নাকি শ্রম বিভাগের।

অনুসন্ধানে দেখা গেছে, শ্রম বিভাগের ফোন কল আইফোনে (আইওএস) লেখা উঠে ‘’‌নো কলার আইডি’ এবং অ্যান্ড্রয়েড ফোনে লেখা উঠে ‘প্রাইভেট নাম্বার’। এছাড়া তাদের তিনটি প্রশ্ন করলে শ্রমবিভাগের প্রতিনিধি সঠিক উত্তর দিয়ে থাকেন। যে তথ্যগুলো আবেদনকারী ছাড়া আর কারো জানার কথা না।

১. কবে বেকার ভাতার জন্য আবেদন করেছেন? ২. আবেদনে উল্লেখ করা শেষ কাজের দিন এবং ৩. জন্ম তারিখ। এছাড়া শ্রম বিভাগ কোনো মানুষের পূর্ণাঙ্গ সোশ্যাল সিকিউরিটি নাম্বার জানতে চায় না। তারা শুধু শেষ ৪টি ডিজিট জানতে চায়।

শ্রম বিভাগ থেকে কল পেয়েছেন এডভোকেট সারওয়ার কায়েস। তিনি বলেন, আমি সেলফ এমপ্লয়মেন্ট হিসেবে আবেদন করেছি। তারা জানতে চেয়েছে ১৬ মার্চ থেকে আমি কোনো কাজ করছি কি না? আগামীতে কাজের সুযোগ আসলে কাজে যাবেন কিনা? আমার আবেদনে উল্লেখ করা আমার মায়ের নামও জানতে চেয়েছেন। এই প্রশ্নগুলো করার পরে তারা আমার বেকার ভাতা আগামী ৪ সপ্তাহের জন্য নিশ্চিত করেছেন।

অনেক ভুয়া কলে অতিষ্ঠ মাহী উদ্দীন মান্না। তিনি বলেন, ভুয়া কলে অতিষ্ঠ হয়ে আমি অনেক কল রিসিভ করা বন্ধ করে দিয়েছি। একটি কল এসেছে নো কলার আইডি থেকে। সেখানে আমি অ্যাম্বুলেন্স এবং শিশু কান্না শুনে রেখে দিয়েছি। পরে জানতে পারলাম সেটি ছিল শ্রম বিভাগের। আমি মনে করি কল রিসিভ করে উপরের ৩টি প্রশ্ন করলে সহজেই বোঝা যাবে কলটি ভুয়া না সঠিক।

গভর্নর এন্ড্রো কুমো বলেন, আপনি যখন থেকে বেকার হয়েছেন তখন থেকেই ভাতা পাবেন। আমাদের নতুন পদ্ধতি আপনার জন্য কাজ করছে কি-না তা আমাদের জানতে দিন। [email protected] এই ই-মেইলে আপনার কথা আমাদের জানান। আপনার আবেদন মঞ্জুর হলে আপনি ১৬ মার্চ থেকে বেকার ভাতা পাবেন।

বৃহস্পতিবার সন্ধ্যায় নিউইয়র্ক স্টেট ডিপার্টমেন্ট অব লেবার ডিপার্টমেন্টের ওয়েবসাইটে নতুন আবেদনগুলো সম্পূর্ণরূপে পাওয়া যাবে। করোনা মহামারির কারণে বেকার ভাতার সুবিধা এখন ৩৯ সপ্তাহ পর্যন্ত পাওয়া যাবে। আগে ছিল ২৬ সপ্তাহের জন্য। প্রচলিত সুবিধার বাইরে প্রত্যেক আবেদনকারী অতিরিক্ত ৬০০ ডলার পাবেন বলে শ্রম বিভাগ জানিয়েছে।









Leave a reply