করোনার সুযোগে বিশ্বে সন্ত্রাসী হামলা বাড়তে পারে: জাতিসংঘ

|

করোনাভাইরাস মহামারীর সুযোগে বৈশ্বিক শান্তি ও নিরাপত্তা বিঘ্নিত হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি বলেন, করোনাভাইরাস পরিস্থিতির সুযোগে বিশ্বে বাড়তে পারে সন্ত্রাসী হামলা। বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে তিনি এ আশঙ্কা প্রকাশ করেন।

জাতিসংঘের মহাসচিব প্রতিটি দেশকে সতর্ক করে দিয়ে বলেন, ‘করোনার মোকাবেলা নিয়ে প্রতিটি দেশ ব্যস্ত। আর তার সুযোগ নিতে পারে সন্ত্রাসী গোষ্ঠী। জৈব অস্ত্র ব্যবহার করে হামলা চালাতে পারে সন্ত্রাসী গোষ্ঠী। তাই বাড়তি সতর্ক থাকতে হবে। গত তিন মাস ধরে করোনা আতঙ্কে ‘ত্রাহি-ত্রাহি’ রব উঠেছে সর্বত্র। করোনার মহামারীর আতঙ্কে সন্ত্রস্ত গোটা বিশ্ব।। আর তার মাঝেই নতুন এক আশঙ্কার কথা শোনালেন জাতিসংঘের মহাসচিব। করোনার মতো মহামারীর মোকাবেলায় দেশগুলোকে পারস্পরিক বিরোধ ভুলে হাতে-হাত মিলিয়ে কাজ করার আর্জি জানিয়েছেন গুতেরেস।

তিনি বলেন, মহামারীর সঙ্গে ঐক্যবদ্ধ লড়াইতে যে দুর্বলতা প্রকট হচ্ছে, তা গোটা বিশ্বকেই ভয়াবহ বিপর্যয়ের মুখে ফেলে দিতে পারে। মহামারীর জেরে আন্তর্জাতিক শান্তিপ্রক্রিয়া বিঘ্নিত হতে পারে। ফলে বাড়তে পারে হিংসাত্মক কার্যকলাপ, সন্ত্রাসী হামলার মতো ঘটনা। তাই সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইকে হালকাভাবে নিলে চলবে না।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply