আট জেলায় ৩৭৬ বস্তা সরকারি চাল জব্দ

|

করোনাভাইরাস মহামারীর মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হুঁশিয়ারি সত্ত্বেও দেশে চাল চুরি বন্ধ হচ্ছে না। আট জেলায় খাদ্যবান্ধব কর্মসূচির ৩৭৬ বস্তা সরকারি চাল জব্দ করা হয়েছে। এসব চাল আত্মসাতে জড়িত স্থানীয় আওয়ামী লীগ নেতা, তাদের পরিবারের সদস্য, ইউপি সদস্য, ডিলার ও গ্রামপুলিশ। অভিযুক্তদের জরিমানা করেছে ও কারাদণ্ড দিয়েছে প্রশাসন।

জব্দ চালের মধ্যে রয়েছে নেত্রকোনার কেন্দুয়া ও রংপুরের পীরগঞ্জে ৯০ বস্তা করে, চুয়াডাঙ্গার দামুড়হুদায় ৬৫ বস্তা, বগুড়ার সোনাতলায় ৫০ বস্তা, ফরিদপুরের সালথায় ১৪ বস্তা, কিশোরগঞ্জের করিমগঞ্জে ২৫ বস্তা, শেরপুরে ৩৩ বস্তা এবং নওগাঁর রানীনগরে ৯ বস্তা। এছাড়া জামালপুরে ১৫০০ কেজি ও পিরোজপুরের নাজিরপুরে ১০৮০ কেজি চাল উদ্ধার হয়েছে। ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর-

কেন্দুয়া (নেত্রকোণা) : কেন্দুয়া উপজেলার রোয়াইলবাড়ি ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু বক্কর সিদ্দিকের ছেলে স্থানীয় ওএমএসের ডিলার আমিনুর রহমান শাকিলের বরাদ্দ ৯০ বস্তা চাল ভাঙ্গারির দোকান থেকে জব্দ করেছে পুলিশ। এ সময় ভাঙ্গারি ব্যবসায়ী সাইফুল মিয়াকে আটক করা হয়। শুক্রবার রোয়াইলবাড়ি বাজারে এ ঘটনা ঘটে।

রংপুর : পীরগঞ্জের গুঞ্জিপাড়ায় কালোবাজারে খাদ্যবান্ধব কর্মসূচির ন্যায্যমূল্যের চাল পাচারকালে তিনজনকে আটক করেছে পুলিশ। এ সময় ৯০ বস্তা চালসহ একটি ট্রাক্টর জব্দ করা হয়েছে। আটককৃতরা হল- টাক্টরের চালক ইসমাইল, হেলপার রিয়াদ ও শ্রমিক জাহাঙ্গীর। বুধবার মধ্যরাতে ভেন্ডাবাড়ি-বড়দরগাঁও সড়কের গুঞ্জিপাড়া কলেজের সামনে থেকে চালবোঝাই ট্রাক্টরটি জব্দ করা হয়।

দামুড়হুদা (চুয়াডাঙ্গা) : দামুড়হুদা উপজেলায় চাল পাচারের অভিযোগে জনতার হাতে রিকাত আলী নামে স্থানীয় ইউপি সদস্য আটক হয়েছে। বুধবার রাত ৮টার দিকে উপজেলার লোকনাথপুর বাসস্ট্যান্ড এলাকায় এ ঘটনা ঘটে। পরে ডিলারের গোডাউনের ৬৫ বস্তা চালসহ চাবি ও মাস্টাররোল জব্দ করা হয়।

বগুড়া : বগুড়ার সোনাতলায় ৫০ বস্তা চালসহ গ্রেফতার কৃষক লীগ নেতার নাম মিঠু মণ্ডল (৩৫)। উপজেলার মধুপুর ইউনিয়নের দড়ি হাঁসরাজ গ্রামের বাড়ি থেকে বৃহস্পতিবার তাকে গ্রেফতার করা হয়। তিনি ওই ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ড কৃষক লীগের সভাপতি। পুলিশের মামলায় শুক্রবার মিঠুকে বগুড়া জেলহাজতে পাঠিয়েছেন আদালত। মিঠু মিয়া সোনাতলা উপজেলার মধুপুর ইউনিয়নের দড়ি হাঁসরাজ গ্রামের মৃত অফিজ উদ্দিনের ছেলে।

নওগাঁ : রানীনগরে ৯ বস্তা চাল উদ্ধার করেছে পুলিশ। এ সময় শাহীন আলম (৩২) নামে একজনকে আটক করা হয়। বুধবার রাতে একডালা ইউনিয়নের জলকৈ গ্রামে শাহীনের বাড়ি থেকে এগুলো উদ্ধার করা হয়। শাহীন ওই গ্রামের আমজাদ হোসেনের ছেলে।

নগরকান্দা (ফরিদপুর) : ফরিদপুরের সালথায় ১৪ বস্তা চাল জব্দ করেছে উপজেলা প্রশাসন। বৃহস্পতিবার উপজেলা খাদ্য নিয়ন্ত্রক ইসমাইল হোসেন যদুনন্দী ইউনিয়নের ৯নং ওয়ার্ডের গ্রামপুলিশ মুরাদ কাজীর বাড়ি থেকে এ চাল জব্দ করেন। এ ঘটনায় ডিলার আলীমুজ্জামান নয়নকে ৭৫ হাজার টাকা জরিমানা ও তার লাইসেন্স বাতিল করা হয়েছে। গ্রামপুলিশ মুরাদ কাজীকে ২৫ হাজার টাকা জরিমানা ও তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

জামালপুর : জামালপুর সদরের শাহবাজপুর ইউনিয়নে ১৫০০ কেজি চাল স্থানীয়রা আটক করেছে। শুক্রবার সকালে চিকারপাড়া গ্রামে রফিকুল ইসলাম নামে এক দিনমজুরের বাড়ির পাশে রাস্তা থেকে এসব চাল উদ্ধার করেন স্থানীয়রা।

নাজিরপুর (পিরোজপুর) : নাজিরপুরে চাল আত্মসাতের অভিযোগে আবুল কালাম সুতার নামের এক ইউপি সদস্য ও ওই চোরাই চাল ক্রেতা চক্রের সদস্য গোলাম মোস্তফাকে আটক করা হয়েছে। আবুল কালাম ৯নং কলারদোয়ানিয়া ইউনিয়নের ৮নং ওয়ার্ডের ইউপি সদস্য ও একই ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। স্থানীয় ডিলার মোহাসিন হোসেন জানান, ৩৬ জনকে দেয়ার নামে ১ হাজার ৮০ কেজি চাল আত্মসাৎ করেন ওই ইউপি সদস্য।

কিশোরগঞ্জ : ২৫ বস্তা চাল উদ্ধার করেছে কিশোরগঞ্জের করিমগঞ্জ থানা পুলিশ। শুক্রবার করিমগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জাফ্রাবাদ ইউনিয়নের সাইটুটা গ্রামের লোকজন রিলিফের চাল পাচার হচ্ছে বলে খবর দেয়। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে পুলিশ ঘটনাস্থল থেকে ২৫ বস্তা চাল উদ্ধার করে।

শেরপুর : শেরপুরে ৩৩ বস্তা চাল উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার সকালে সদর উপজেলার চরপক্ষীমারী ইউনিয়নের পোড়ার দোকান এলাকায় চৌকিদার জহুরুল হকের বাড়ি থেকে এ চাল উদ্ধার করা হয়। শেরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফিরোজ আল মামুন জানান, উপজেলা খাদ্য কর্মকর্তাকে ঘটনা তদন্ত করে ব্যবস্থা নিতে বলা হয়েছে। এ ঘটনায় মামুন নামে এক ব্যক্তিকে আটক করেছে পুলিশ। এ ঘটনায় মামলা হয়েছে।

রামগঞ্জ (লক্ষ্মীপুর) : লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার চন্ডিপুরে চাল কালোবাজারে বিক্রি করে হাতেনাতে ধরা পড়েন আবুল কাশেম নামের এক ডিলার। ঘটনাটি ঘটে শুক্রবার চন্ডিপুর ইউনিয়নের দক্ষিণ চন্ডিপুর অহিদ ডাক্তারের পোলের গোড়াসংলগ্ন দর্জিবাড়িতে।

দেবিদ্বার (কুমিল্লা) : দেবিদ্বারে দরিদ্রদের ১০ টাকা কেজি চাল আত্মসাতের অভিযোগে ইউনিয়ন চেয়ারম্যানের বড়ভাই আবদুস কুদ্দুস সরকারের ডিলারশিপ বাতিল করা হয়েছে। ওই ঘটনায় স্থানীয় ইউপি সদস্য আবদুল মান্নান মোল্লাকে আটক করা হয়েছে।
সূত্র: যুগান্তর





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply