যমুনার নাম ব্যবহার করে নকল হ্যান্ড স্যানিটাইজার বিক্রি!

|

নিজস্ব প্রতিনিধি:

করোনাভাইরাস আতংক এখন সারা দেশে। এ অবস্থায় মার্কেটগুলোতে হ্যান্ড স্যানিটাইজার এবং হ্যান্ডওয়াশের চাহিদা বেড়েছে। ফার্মেসি থেকে শুরু করে সর্বত্র হ্যান্ড স্যানিটাইজারের মাত্রাতিরিক্ত চাহিদার বিপরীতে সরবরাহের স্বল্পতার প্রেক্ষিতে দেশের স্বাস্থ্য সচেতন মানুষদের মনে বেড়ে চলেছে আতংক ও উৎকন্ঠা।

সম্প্রতি ঔষধ প্রশাসন অধিদপ্তর থেকে এই সংক্রান্ত অনাপত্তিপত্র পাওয়ার পর যমুনা গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান যমুনা ডিস্টিলিয়ারি লিমিটেডের নিজস্ব ডিস্টিলারি প্ল্যান্টে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ফরমুলা অনুযায়ী ইথানল, গ্লিসারল এবং হাইড্রোজেন পার অক্সাইডের মাধ্যমে হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন শুরু করেছে। পণ্যটির আন্তর্জাতিক মান নিশ্চিত করতে উন্নয়ন ও উৎপাদনের পুরো প্রক্রিয়ায় এক দল দক্ষ ও অভিজ্ঞ রসায়নবিদ ও গবেষক নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সকল ধরনের জীবাণু ও ভাইরাসকে এই হ্যান্ড স্যানিটাইজারটি নির্মূল করতে সক্ষম। পণ্যটি বাণিজ্যিকভাবে ইতিমধ্যে উৎপাদন শুরুর পর স্বল্পমূল্যে বাজারজাত শুরু হয়েছে।

এই সুযোগটি কাজে লাগিয়ে যমুনা হ্যান্ড স্যানিটাইজারের নাম ব্যবহার করে বাজারে নকল হ্যান্ড স্যানিটাইজার বিক্রি করছে একটি চক্র।

শুক্রবার সন্ধ্যায় সাতক্ষীরার দেবহাটা উপজেলার একটি ফার্মেসি থেকে যমুনা হ্যান্ড স্যানিটাইজার কিনে প্রতারিত হওয়া ইশারুল ইসলাম নামে এক ব্যক্তি সরাসরি দেবহাটা থানায় গিয়ে অভিযোগ করে। পরে পুলিশ ওই ফার্মেসি দোকানিকে জিজ্ঞাসাবাদ করলে সে জানায় দেবহাটা সখিপুরে মোড়ের আলতাফ মেডিকেল থেকে এসব নকল পণ্য সংগ্রহ করেছেন তিনি। পণ্যটি যমুনা গ্রুপের হ্যান্ড স্যানিটাইজার এবং যমুনা গ্রুপের ডিলার পরিচয় দিয়ে মনিরুল নামে এক ব্যক্তি তাদের কাছে বিক্রি করেছে।

খোঁজ নিয়ে জানা গেছে দেবহাটা উপজেলার বিভিন্ন বাজারের প্রায় সব ফার্মেসিতে বিক্রি হচ্ছে এসব নকল হ্যান্ড স্যানিটাইজার। তারা জানান, নিজেদের যমুনা গ্রুপের ডিলার পরিচয় দিয়ে পুরো সাতক্ষীরা জেলাব্যাপি বিভিন্ন ফার্মেসিতে এই নকল পণ্য বিক্রি করছে একটি সঙ্গবদ্ধ চক্র। ওই চক্রটি যমুনা টেলিভিশন ও স্থানীয় সাংবাদিকদের রেফারেন্স দিচ্ছে বলে তিনি জানান।

ক্রেতা সেজে এ বিষয়ে জানতে কথিত সেই ডিলার মনিরুলের সাথে যোগাযোগ করা হলে তিনি নিজেকে যমুনা গ্রুপের ডিলার পরিচয় দিয়ে বলেন এটি যমুনা টিভির ও যমুনা গ্রুপের পণ্য। টেলিভিশনে এটার বিজ্ঞাপণ যাচ্ছে। তার স্টকে এখনো অনেক পণ্য রয়েছে। চাহিদা অনুযায়ী সরবরাহ করা যাবে বলে তিনি জানান।

এ বিষয়ে দেবহাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বিপ্লব কুমার সাহা জানান, রাতে নকল হ্যান্ড স্যানিটাইজার কিনে প্রতারিত হয়ে এক ব্যক্তি থানায় এসেছিলেন। পরে এ বিষয়ে ওই ফার্মেসি ব্যবসায়ীর কাছে জানতে চাইলে তিনি এটি যমুনা গ্রুপ ও যমুনা টেলিভিশনের পণ্য বলে দাবি করেছেন। আমরা বিষয়টি তদন্ত করে দেখছি। তবে কেউ এ বিষয়ে তাদের কাছে লিখিত কোন অভিযোগ দায়ের করেনি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply