করোনাভাইরাস: বিশ্বজুড়ে মৃত্যুর সংখ্যা ৭৪ হাজার ছাড়ালো

|

২৪ ঘণ্টায় আরও পাঁচ হাজার ২শ’ মানুষের প্রাণ কেড়ে নিলো করোনাভাইরাস। বিশ্বজুড়ে এখন মৃতের সংখ্যা ৭৪ হাজার ৬৪৭। আক্রান্ত সাড়ে ১৩ লাখ মানুষ। শুধু সোমবারই নতুন রোগী শনাক্ত হয়েছে ৭২ হাজার।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ মৃত্যু দেখেছে যুক্তরাষ্ট্র। মারা গেছেন, এক হাজার ২৫২ জন। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়ালো।

এছাড়া ইতালি, স্পেন আর ফ্রান্সে মৃত্যু হয়েছে আরও প্রায় ২২শ’ মানুষের। টানা দু’সপ্তাহ রেকর্ড প্রাণহানি ও সংক্রমণের পর, দেশ তিনটিতে মৃতের সংখ্যা কিছুটা কমছে।

এদিকে একটু একটু করে ভাইরাস বিস্তারের গতি বাড়ছে মধ্যপ্রাচ্য ও দক্ষিণ-পূর্ব এশিয়ায়। সৌদি আরবে আক্রান্তের সংখ্যা আড়াই হাজার ছাড়ানোর পর, চারটি প্রদেশ ও পাঁচটি বড় শহরে সার্বক্ষণিক কারফিউ জারি করা হয়েছে। মহামারির ভয়াবহ বিপর্যয়ের মধ্যে, বৃহস্পতিবার প্রথম বৈঠকে বসছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদ্রোস আধানম বলেন, ‘ভাইরাসের বিরুদ্ধে প্রথম সারিতে থেকে লড়াই করা চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের পর্যাপ্ত মেডিকেল মাস্ক সরবরাহ করা এখন মূল কাজ। বিশ্বজুড়ে পণ্যটির ঘাটতি পরিস্থিতি আরও ভয়াবহ করে তুলছে। ভাইরাস মোকাবেলায় জাতীয় পর্যায়ে গৃহীত ব্যবস্থার সাথে সমন্বয় রেখে মহাদেশ ভিত্তিক কৌশল গ্রহণ করতে হবে। সরকার, রাষ্ট্রপ্রধান, রাজনীতিবিদদের পাশাপাশি ব্যবসায়ী নেতাদেরও একজোট হতে হবে।’









Leave a reply