ওরিগন রাজ্যে জড়ো হচ্ছেন লাখো মার্কিনী

|

পূর্ণ সুর্যগ্রহণ দেখতে হবে। তাই যুক্তরাষ্ট্রের ওরিগন রাজ্যে জড়ো হতে শুরু করেছেন অন্যান্য রাজ্যের লাখো নাগরিক। আজ সোমবার বাংলাদেশ সময় রাত ৯টা দিকে পূর্ণ সুর্যগ্রহণ হবে; যা শুধু যুক্তরাষ্ট্রের ওরিগন ও সাউথ ক্যারোলিনার মধ্যবর্তী একটি এলাকা থেকে দেখা যাবে। তবে আংশিক গ্রহণ দেখা যাবে যুক্তরাষ্ট্র যে কোনো স্থান থেকেই।

সুর্যগ্রহণ নিয়ে রীতিমত উম্মাদনা চলছে দেশটিতে। নিউইয়র্ক টাইমস জানাচ্ছে, গত দু’দিনে ওরিগনের জনসংখ্যা দ্বিগুণের কাছাকাছি চলে গেছে! স্বাভাবিক সময়ে ৬ লাখ মানুষের বসবাস সেখানে।

ওরিগনের উদ্দেশ্যে ছুটেছে হাজারো গাড়ি। অনেক জায়গায় দীর্ঘ যানজট তৈরি হয়েছে গাড়ির ভিড়ে। গ্রহণের সময় সুর্যের দিকে তাকানোর জন্য বিশেষ ধরনের সানগ্লাস কেনার ধুম পড়েছে।

আমেরিকায় শেষ বার সূর্যের পূর্ণগ্রাস দেখা গিয়েছিল ১৯১৮ সালে।

নাসা জানাচ্ছে, সূর্যের খণ্ডগ্রাস শুরু হবে প্রশান্ত মহাসাগরের ওপর সোমবার রাত (বাংলাদেশ সময়) ৯টার পর।আর তা শেষ হবে রাত ১টার দিকে। পূর্ণগ্রাস সবচেয়ে বেশিক্ষণ স্থায়ী হবে ইলিনয়ের কার্বনডেলে, যা হবে ২ মিনিট ৪৪ সেকেন্ড।

মার্কিন একাধিক টিভি চ্যানেল সুর্যগ্রহণ সরাসরি প্রচার করতে পারে।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার ওয়েবসাইটে সূর্যগ্রহণ উপলক্ষে নানা আয়োজনের কথা উল্লেখ করা হয়েছে। জানানো হয়েছে, ১১টি বিশেষ বিমান থেকে ধারণ করা হবে এই সূর্যগ্রহণের দৃশ্য। আর আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে থাকা নভোচারীরাও বসে থাকবেন না নিশ্চয়। তারাও পাঠাবেন সে সময়ের প্রকৃতির রহস্যময় সব ছবি।

সূর্যগ্রহণ শুরু হবে প্রশান্ত মহাসাগরের হাওয়াই দ্বীপে বাংলাদেশ সময় রাত ৯টা ৪৬ মিনিটে। পূর্ণাগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে যুক্তরাষ্ট্রের ওরিগন ও দক্ষিণ ক্যারোলাইনা রাজ্যে সংলগ্ন এলাকায় । ওরিগনের লিংকন সিটিতে গ্রহণ শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টা ৪ মিনিটে। সূর্যগ্রহণ তার সর্বোচ্চ সীমায় পৌছাবে রাত ১১টা ১৭ মিনিটে।

আটলান্টিক উপকূলের রাজ্য দক্ষিণ ক্যারোলাইনার চার্লসটনে পূর্ণগ্রাস গ্রহণ শুরু হবে বাংলাদেশ সময় রাত ১১টা ১৬ মিনিটে। সেখানে এটি সর্বোচ্চ সীমায় পৌছাবে রাত ১২টা ৪৭ মিনিটে। ইউরোপের বিভিন্ন দেশে আংশিক সূর্যগ্রহণের দেখা মিলবে। ব্রিটেনে এটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১২টা ৩০ মিনিটে। সর্বোচ্চ মাত্রায় পৌছাবে ১টার সময়।

/কিউএস









Leave a reply