নিউইয়র্কে এবার বাঘও করোনায় আক্রান্ত!

|

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ব্রঙ্কস চিড়িয়াখানার একটি বাঘ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। দেশটিতে এই প্রথম কোনো পশু এ ভাইরাসে আক্রান্ত হলো। সোমবার ব্রঙ্কস চিড়িয়াখানার বন্যপ্রাণী সংরক্ষণ সমিতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এদিকে, চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানায়, ৪ বছর বয়সী মালায়ান বাঘটির শুকনো কাশি হচ্ছিল। সেইসঙ্গে ক্ষুধা কমে গিয়েছিল তার। চিকিৎসার জন্য তাকে জাতীয় ভেটেরিনারি সার্ভিস ল্যাবরেটরিতে নেয়া হয়। পরে সেখানে তার স্বাস্থ্য পরীক্ষা করা হলে করোনাভাইরাস ধরা পড়ে।

এছাড়া দুটি আমুর বাঘ এবং তিনটি আফ্রিকান সিংহের শরীরেও করোনাভাইরাসের লক্ষণ দেখা দিয়েছিল। কিন্তু তারা কেউই এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত নয় বলে জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগ (ইউএসডিএ)।

কর্তৃপক্ষ জানিয়েছে, যে ব্যক্তি এই বাঘের রক্ষণাবেক্ষণ করতেন তার কাছ থেকে বাঘের মধ্যে এই ভাইরাস সংক্রমিত হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এটি জানা যায়নি যে ভাইরাসটি বাঘের শরীরে কীভাবে বিকশিত হবে, তাই সংক্রমণের বিষয়ে বিভিন্ন প্রতিক্রিয়া দেখাতে পারে, তবে আমরা তাদের নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবো এবং সুস্থ করার সম্পূর্ণ চেষ্টা করব।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে গত ১৬ মার্চ থেকে অস্থায়ীভাবে ব্রঙ্কস চিড়িয়াখানা দর্শণার্থীদের জন্য বন্ধ রাখা হয়েছে।

করোনাভাইরাসে আক্রান্ত যে কাউকে পোষা প্রাণীসহ প্রাণীদের সাথে যোগাযোগ কমিয়ে আনার পরামর্শ দেওয়া হচ্ছে বলে জানিয়েছে ইউএসডিএ।

সূত্র: সিএনএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply