পাকিস্তান চেয়েছিল এন-৯৫ মাস্ক; চীন পাঠালো অন্তর্বাসের তৈরি মাস্ক!

|

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে পাকিস্তানকে এন-৯৫ মাস্ক দেয়ার প্রতিশ্রুতি দিয়েছিল চীন। কিন্তু চীন যে মাস্ক পাঠিয়েছে সেটি নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। পাকিস্তান ও ভারতীয় বেশকিছু গণমাধ্যমের দাবি পাকিস্তানকে সহায়তার নামে অন্তর্বাসের তৈরি স্পঞ্জের মাস্ক পাঠিয়েছে চীন!

শনিবার এই মাস্কের একাধিক বাক্স দেশটির সিন্ধু প্রদেশে পৌঁছায়। এরপর এগুলো হাসপাতালে পাঠানো হলে সেখানকার চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা তা ব্যবহার করতে অস্বীকার করেন। এর প্রতিবাদ করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে কটাক্ষ করেন তারা। সূত্র: নিউজ-১৮ সহ একাধিক গণমাধ্যম।

এদিকে পাকিস্তানি টেলিভিশন সাংবাদিকরা এমন ঘটনাকে ‘চীন চুন-কালি মেখে দিল’ বলে বর্ণনা করেছে।

এমন ঘটনায় অস্বস্তিতে পড়েছে ইসলামাবাদ। করোনা সংকটের মধ্যেও এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে হাস্যরসিকতায় মেতেছেন পাক নেটিজেনরা।

ইতিমধ্যে ফেসবুক, টুইটারে এ সব ফেস মাস্ককে ‘জাঙিয়া মাস্ক’ বলে স্ট্যাটাস দিচ্ছেন অনেকে।

ডনের খবর অনুযায়ী, সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিকা মেনে চীন থেকে কাপড়ের তৈরি মাস্ক চেয়েছিল পাকিস্তান। পাকিস্তানের সে আবেদনে সাড়া দিয়ে বেইজিং জানিয়েছিল, উন্নত এন-৯৫ মাস্ক পাঠাবে। কিন্তু সবচেয়ে বন্ধুরাষ্ট্র অন্তর্বাসের তৈরি মাস্ক পাঠানোয় তা খুশি হওয়ার বদলে আহত করল পাক সরকারকে।

প্রসঙ্গত, পাকিস্তানে করোনার থাবা পড়েছে গত ফেব্রুয়ারিতেই। এ পর্যন্ত ৩ হাজারের বেশি আক্রান্ত হয়েছে দেশটিতে আর মারা গেছেন ৪৫ জন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply