চীন থেকে জার্মানীর মাস্ক ছিনতাই করলো যুক্তরাষ্ট্র

|

চলমান করোনা সংকটেই জার্মানীর ২ লাখ ফেস মাস্ক চুরির অভিযোগ উঠেছে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে। এই মাস্ক চুরির বিষয়টিকে আধুনিক যুগের দস্যুতা বলে অভিহিত করেছে চীন। যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম নিউইয়র্ক পোষ্ট এই তথ্য জানায়।

জার্মানীর স্বরাষ্ট্রমন্ত্রী বলছেন, মাস্কগুলো যুক্তরাষ্ট্রে সরিয়ে নেওয়া হয়েছে। এছাড়া, যুক্তরাষ্ট্রের এক কোম্পানি থেকে চীনে বানানো ওই মাস্কগুলো কিনেছিল জার্মানি। তাছাড়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলছেন, ‘মানুষের চাহিদা অনুযায়ী তাদের দেশে মাস্ক তৈরি করা হচ্ছে, বরং মানুষের চাহিদার চেয়ে বেশি মাস্ক তৈরি করা হচ্ছে।’

বার্লিনের আঞ্চলিক সরকার জানায়, যুক্তরাষ্ট্রের তৈরি ওই মাস্কগুলোর চালান ব্যাংককে বাজেয়াপ্ত করা হয়েছে। বার্লিনের পুলিশ ফোর্স এফএফপি২ নামের যে মাস্কগুলোর অর্ডার করেছিল তা তাদের গন্তব্যে পৌঁছায়নি।

এদিকে যুক্তরাষ্ট্রকে চীনের ফেস মাস্কসহ চিকিৎসা প্রতিরক্ষামূলক সরঞ্জাম কেনার জন্য অভিযোগ করেছেন যা ফ্রান্সের জন্য ছিল বলে জানান ফ্রান্সের রাজনীতিবিদরা। এদিকে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলছেন মাস্ক যা অর্ডার করা হয়েছে তার চেয়ে কম এসেছে দেশে। যুক্তরাষ্ট্রে যে প্রয়োজন রয়েছে কানাডাতেও তার কম নয়। করোনার মোকাবেলায় সবাইকে এক সাথে কাজ করার আহ্বান জানান ট্রুডো।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply