প্রবাসীদের করোনা বিষয়ক সহায়তা দিচ্ছে ‘প্রবাসী হেল্পলাইন’

|

বিশ্বজুড়ে স্থবিরতা সৃষ্টি করেছে প্রাণঘাতী করোনাভাইরাস। মানুষের মাঝে কাজ করছে আতঙ্ক। এ পরিস্থিতিতে প্রবাসী বাংলাদেশিদের আতঙ্কটা যেন আরেকটু বেশি। তাদের কথা চিন্তা করে ব্যক্তি উদ্যোগে অনলাইনে চালু হয়েছে করোনা বিষয়ক হেল্পলাইন- www.probashihelpline.com. গত ৩০ মার্চ  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এক অনলাইন সংবাদ সম্মেলনে ওয়েবসাইটটি উদ্বোধন করেন।

এই ওয়েবসাইটে ঢুকলে  প্রবাসী বাংলাদেশিরা করোনাভাইরাস সংক্রান্ত বিভিন্ন তথ্য পাবেন। করোনা সংক্রমণ প্রতিরোধে নানা তথ্যের পাশাপাশি এখানে প্রবাসীদের পরামর্শ দিয়ে সহায়তা করা হচ্ছে। পাশাপাশি, বিভিন্ন দেশে অবস্থানরত প্রবাসীদের জন্য সে দেশের হটলাইন নম্বরও দেয়া আছে।

হেল্পলাইনের অন্যতম উদ্যোক্তা জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইএলও) কর্মকর্তা আব্দুল্লাহ আল মুঈদ জানান, বিশ্বের বিভিন্ন দেশে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি আছেন। এদের অনেকে আবার সেখানে বৈধ নয়, ফলে সেসব দেশের স্বাস্থ্য সুরক্ষার আওতায় তারা ঢুকতে পারছেন না। এই বিপদের সময় তারা যেন  প্রয়োজনীয় সহযোগিতা পেতে পারেন সে জন্য ওয়েবসাইটটি চালু করা হয়েছে। সবার সুবিধার জন্য এটিতে বাংলা ব্যবহার করা হয়েছে। একজন প্রবাসী যে দেশে বাস করেন, প্রয়োজনের সময় ওয়েবসাইটে গিয়ে তিনি সেই দেশের হটলাইনের সঙ্গে যুক্ত হতে পারবেন। এ ছাড়া ওই দেশের বাংলাদেশ দূতাবাস ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের ফোন নম্বরও পাবেন।

তিনি বলেন, সরকারের মাধ্যমে আমরা চেষ্টা করছি প্রবাসী ডাক্তারদের সাথে সেখানে বসবাসরত বাংলাদেশিদের যোগাযোগ স্থাপন করিয়ে দিতে, যেন তারা বিপদে পরামর্শ পেতে পারেন।

প্রবাসী হেল্পলাইনের অন্যান্য উদ্যোক্তারা হলেন প্রযুক্তি ও যোগাযোগ বিশেষজ্ঞ রিদওয়ান হাফিজ,  কাজল আব্দুল্লাহ ও দিলশাদ হোসেন দোদুল। এই হেল্পলাইনটিকে কারিগরি সহযোগিতা দিচ্ছে অনলাইন ট্রাভেল এজেন্সি গো জায়ান, ডাটা প্রতিষ্ঠান অ্যানালাইজেন এবং অভ্যন্তরীণ রুটে পণ্যবাহী নৌযান ভাড়ার প্রতিষ্ঠান জাহাজী।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply