করোনার ভ্যাকসিনে সফলতা পেয়েছেন পিটসবার্গের গবেষকরা; কাজ করেছে ইঁদুরের ওপর

|

করোনার ভ্যাকসিনে সাফল্য পাওয়ার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ার পিটসবার্গ ইউনিভার্সিটির গবেষকরা। ইঁদুরের ওপর প্রয়োগ করে তারা সফলতা পেয়েছেন। তাদের দাবি, ইঁদুরের শরীরে ভ্যাকসিনটি প্রয়োগের পর অ্যান্টিবডি তৈরি হয়েছে। পিটসবার্গের স্থানীয় ও আন্তর্জাতিক বেশ কিছু গণমাধ্যমে খবরটি এসেছে।

সায়েন্স ডেইলিতে জানানো হয়েছে, এই গবেষণা প্রতিবেদন প্রকাশ বিখ্যাত ল্যানসেট জার্নালে প্রকাশ করা হয়েছে। সেটি সফলতার দ্বারপ্রান্তে বলে সেখানে উল্লেখ করা হয়েছে।

পিটসবার্গ স্কুল অব মেডসিনের ডাক্তার আন্দ্রে গামবট্টো বলেন, ২০০৩ সালে সার্স করোনাভাইরাস এবং ২০১৪ সালে মার্স করোনাভাইরাসের ব্যাপারে আমাদের অভিজ্ঞতা আছে। ভাইরাসের বিরুদ্ধে কীভাবে ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে কাজে লাগাতে হয়, সেটা আমাদের জানা আছে। নতুন এই করোনাভাইরাসের বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম আমাদের এই ভ্যাকসিন।

তিনি জানান, আমরা অনেক দূর এগিয়ে গেছি। এখন ভ্যাকসিনটি প্রস্তুত করতে অর্থের প্রয়োজন। কারণ, আমরা জানি না যে, করোনা মোকাবেলা এখনই করা না গেলে পরের অবস্থা ঠিক কী হবে।

তিনি আরো বলেন, বিভিন্ন দেশের বিজ্ঞানিরা ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তবে সবার আগে এটি তৈরি করাটা জরুরি। আমাদের সেই ক্ষমতা এবং দক্ষতা রয়েছে।

গবেষকরা নতুন এই ভ্যাকসিনের তারা নাম দিয়েছেন ‘পিটকোভ্যাক’। যার পূর্ণরূপ পিটসবার্গ করোনাভাইরাস ভ্যাকসিন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply