সেনাদের প্রাণ বাঁচানোর আকুতি করায় বরখাস্ত মার্কিন রণতরীর ক্যাপ্টেন

|

সেনাদের প্রাণে বাঁচানোর আকুতি জানিয়ে চিঠি লেখা মার্কিন রণতরীর সেই ক্যাপ্টেনকে অব্যাহতি দেয়া হয়েছে।

পেন্টাগনের অভিযোগ, দায়িত্বজ্ঞানহীনের মতো আচরণ করে সেনাদের মাঝে আতঙ্ক ছড়িয়েছেন তিনি। যদিও তার চিঠির পরই রণতরী থিওডোর রুজভেল্টকে আইসোলেশন করা হয়েছে। সবমিলিয়ে করোনা ঠেকাতে ভালোই হিমশিম খাচ্ছে বিশ্বের সবচেয়ে শক্তিশালী এই সশস্ত্র বাহিনী।

সাগর-মহাসাগর দাপিয়ে বেড়ানো মার্কিন রণতরী থিওডোর রুজভেল্টে করোনা সংক্রমণে খবর আসছিলো বেশ কিছুদিন ধরেই। তবে, বিষয়টি বিশ্বজুড়ে আলোচনায় আসে, ক্যাপ্টেন ব্রেট ক্রোজিয়ের এর নজিরবিহীন চিঠির মাধ্যমে। বিমানবাহী রণতরীর প্রায় ৫ হাজার সেনার প্রাণ বাঁচানোর আবেদন জানান ক্রোজিয়ের। তার চিঠির প্রেক্ষিতেই, আইসোলেশন করা হয়েছে জাহাজের সবাইকে। তবে অপেশাদার আচরণের অভিযোগ এনে দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয়েছে ক্যাপ্টেনকে।

পেন্টাগন বলছে, এতো বড় পদে থেকে সেনাদের মাঝে আতঙ্ক ছড়িয়ে দেয়া উচিত হয়নি তার। ক্ষুণ্ন হয়েছে নেভির ভাবমূর্তি। ক্যাপ্টেন ক্রোজিয়েরকে অপসারণ করলেও করোনা শঙ্কা চেপে বসেছে পুরো মার্কিন বাহিনীতেই। বিশেষ করে, যুক্তরাষ্ট্রে লাফিয়ে লাফিয়ে আক্রান্তের সংখ্যা বাড়ায় উদ্বিগ্ন পেন্টাগন। সশস্ত্র বাহিনীতে সংক্রমণ ঠেকাতে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা।

একইসাথে, সেনাদের মনোবল চাঙ্গা করতে ব্যাপক প্রস্তুতির কথা জানিয়েছে পেন্টাগন। এরইমধ্যে গুরুত্বপূর্ণ অনেক কর্মকর্তার সুস্থতা নিশ্চিতে বাঙ্কারে পাঠানো হয়েছে। কতজন সেনা করোনা আক্রান্ত হয়েছে সে ব্যাপারে সুনির্দিষ্ট কোনো তথ্য দেয়নি মার্কিন বাহিনী।

তবে বিভিন্ন সূত্রের বরাতে বার্তাসংস্থা রয়টার্স বলছে, কোভিড নাইনটিনে আক্রান্ত পাঁচশ’র বেশি মার্কিন সেনা। ঘটেছে প্রাণহানির ঘটনাও।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply