স্বাভাবিক জীবনে ফিরতে শুরু করেছে উহান

|

স্বাভাবিক জীবনে ফিরতে শুরু করেছে করোনাভাইরাসের উৎসস্থল উহান। দু’মাস অবরুদ্ধ থাকার পর তুলে নেয়া হয়েছে লকডাউন। খুলতে শুরু করেছে শপিংমল-দোকানপাট, চালু হয়েছে গণপরিবহনও।

বিশ্বের প্রতি উহানবাসীর বার্তা- আতঙ্ক নয়, করোনা মোকাবেলায় হতে হবে সচেতন। উহানের এক বাসিন্দা জানান, দুদিন হলো দোকান খুলেছি। অল্প হলেও ক্রেতারা আসছেন। আগে যেখানে একটা ২২০ থেকে ২৪০ কেজি গরুর মাংস বিক্রি করতাম, সেখানে এখন সর্বোচ্চ ১০ কেজি বিক্রি হয়।

এরইমধ্যে খুলে দেয়া হয়েছে সাবওয়ে। চলছে অন্যান্য গণ পরিবহনও। তবে ব্যক্তিগত গাড়ি এবং ট্যাক্সি কম। যাত্রীরা জানালেন, আমরা ভয়কে জয় করতে শিখেছি। করোনা আমাদের আর হারাতে পারবে না।

উল্লেখ্য, প্রাণঘাতি করোনাভাইরাসের উৎপত্তিস্থল উহান। এখান থেকে পুরো হুবেই প্রদেশে ছড়িয়ে পড়ে ভাইরাসটি, আক্রান্ত হন ৫০ হাজারের বেশি মানুষ, প্রাণ যায় সাড়ে তিন হাজার। তবে ঘুরে দাঁড়ায় প্রশাসন, পাল্টা ব্যবস্থা নেয়া হয়। ভাইরাসটির প্রকোপ ঠেকাতে লকডাউন করা হয় পুরো শহর এবং প্রদেশ।

প্রায় ছয় কোটি জনসংখ্যার প্রদেশটির প্রতিটি ঘরে ঘরে গিয়ে স্বাস্থ্য সেবা দেন কর্মীরা। ফলে কমে আসে ভাইরাসের বিস্তার। প্রায় ২ মাস পর প্রত্যাহার করা হয় লকডাউন। উহানের আরেক বাসিন্দা জানালেন, বিশ্ববাসীকে বলতে চাই করোনায় ভয় বা আতঙ্ক নয়, সতর্ক হোন সবাই। নিয়মিত শরীরচর্চা করুন, স্বাস্থ্যকর খাবার খান, পরিষ্কার থাকুন। তাহলেই করোনাকে রুখে দেয়া সম্ভব।

উহানের একজন চিকিৎসক বলেন, একজন চিকিৎসক হিসেবে বলছি- যেসব দেশ এখন কঠিন সময় পার করছে তাদের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। ঠিক নিয়ম এবং নির্দেশ পালন করুন। এদিকে হুবেইয়ের প্রাদেশিক প্রশাসন জানিয়েছে শুধু বাণিজ্যিক প্রতিষ্ঠানই নয়, সময়ের সাথে সাথে খুলে দেয়া হবে শিক্ষা প্রতিষ্ঠানও।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply