যুক্তরাষ্ট্রে ১ বছর চাকরি পাবে না ভারতীয়রা!

|

করোনাভাইরাস স্থবির করে দিয়েছে গোটা বিশ্বের অর্থনৈতিক অবস্থা। খোদ মার্কিন যুক্তরাষ্ট্রেই কর্মহীন হওয়ার শঙ্কায় অগণিত মানুষ। এর মধ্যেই শোনা যাচ্ছে আগামী এক বছর যুক্তরাষ্ট্রে চাকরি পাবে না ভারতীয় ও চীনা নাগরিকরা।

জি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় ও চীনাদের এইচ-১বি ভিসা না দেয়ার আবেদন করা হয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে। এ বছর এইচ-১বি ও এইচ-২বি ভিসা অনুমোদন না করার এই আবেদন জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি প্রযুক্তি কর্মী সংগঠন। নিজেদের কর্মের নিশ্চয়তার জন্য এই আবেদন করেছে তারা।

এইচ-১বি ভিসা হলো এক ধরনের অ-অভিবাসী ভিসা। যার সাহায্যে মার্কিন সংস্থাগুলো বিদেশি কর্মীদের নিয়োগ করে তাদের দেশে। বেশিরভাগ ভারতীয় ও চীনা কর্মীদেরই সেদেশে কর্মসংস্থানের সুযোগ ঘটে এই ভিসার মাধ্যমে। আর এইচ-২বি ভিসার মাধ্যমে লাতিন আমেরিকার কর্মীদের নিয়োগ করেন মার্কিন ব্যবসায়ীরা।

ইউএস টেক ওয়ার্কার্স নামের এই সংস্থার বক্তব্য, তাদের এই দাবি আসলে সেই সমস্ত মার্কিন কর্মীদের সাহায্য করবে, যারা এইচ-১বি ভিসার ফলে ক্ষতিগ্রস্ত হন। পরিসংখ্যান বলছে করোনার দরুণ এপ্রিলের শেষে মার্কিন যুক্তরাষ্ট্রে কর্মহীনের সংখ্যা গিয়ে দাঁড়াতে পারে ৭ কোটিতে।

সংস্থার লেখা চিঠিতে প্রেসিডেন্টের কাছে দাবি জানানো হয়েছে, এইচ-১বি ও এইচ-২বি ভিসা এ বছর বাতিল করে দিন। এতে বাইরের দেশ থেকে ১ লাখ ২০ হাজার কর্মী এদেশে আসতে পারবে না। এর সুফল পাবে মার্কিনীরা।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস ভয়াবহ রুপ নিয়েছে। ২ লক্ষাধিক মানুষ করোনা আক্রান্ত হয়েছে আর মারা গেছে ৫ হাজারের বেশি মানুষ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply