পুতিনের সহায়তা নিয়ে যুক্তরাষ্ট্রে পৌঁছাল রুশ বিমান

|

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সহযোগিতার জন্য বিপুল পরিমাণ চিকিৎসা সরঞ্জাম নিয়ে রাশিয়ার একটি বিমান যুক্তরাষ্ট্রে অবতরণ করেছে।

বুধবার মস্কোর একটি বিমানঘাঁটি থেকে সামরিক একটি বিমান ওষুধপত্র ও প্রয়োজনীয় সরঞ্জামাদি নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে রওনা দেয়। এদিন বিকালেই নিউইয়র্কের জনএফ কেনেডি বিমানবন্দরে সেটি অবতরণ করে।

করোনাভাইরাসের মহামারী ছড়িয়ে পড়ার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন ভেন্টিলেটর এবং জীবন রক্ষাকারী অন্যান্য সরঞ্জামাদির স্বল্পতায় ভুগছে।

এর মধ্যে গত সোমবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ফোনালাপে এই সহায়তার প্রস্তাব দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই সহায়তার প্রস্তাব কৃতজ্ঞতার সঙ্গে গ্রহণ করেন ট্রাম্প।

২০১৪ সালে ক্রিমিয়াকে একীভূত করার পর বেশ কয়েকটি রুশ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন প্রশাসন। এর পর থেকে মস্কো-ওয়াশিংটনের মধ্যে সম্পর্ক জটিলতার দিকে চলে যায়।

পশ্চিম ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদীদের সমর্থন দিয়ে আসছে রাশিয়া। দুই দেশের সম্পর্ক খারাপ হওয়ার এটি দ্বিতীয় কারণ।

এদিকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারী করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে মৃত্যুর সংখ্যা বুধবার রাতে ৫ হাজার ছাড়িয়ে গেছে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেয়া পরিসংখ্যান অনুযায়ী, বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা বেড়ে মোট ৫ হাজার ১১৬ জনে দাঁড়ায়। আর গত ২৪ ঘণ্টায় দেশটিতে এ ভাইরাসে আক্রান্ত হয়ে ৮৮৪ জন মারা যান। আর এটি একদিনে যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড।

এ পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে ইতালি ও স্পেনের চেয়ে কম মানুষের মৃত্যু হলেও এ সংখ্যা চীনের চেয়ে বেশি। চীনে করোনাভাইরাসে ৩ হাজার ৩১৬ জন প্রাণ হারিয়েছেন। গত ডিসেম্বর মাসে দেশটিতে প্রথম এ ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply