করোনাভাইরাস: বিনামূল্যে অনলাইন কোর্স করাবে স্বাস্থ্য অধিদপ্তর

|

করোনাভাইরাস বা কোভিড-১৯ মোকাবেলা ও সংক্রমণ প্রতিরোধের অংশ হিসেবে চিকিৎসকদের জন্য e-learning প্রশিক্ষণের ব্যবস্থা করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

বৈশ্বিক মহামারী হিসেবে ঘোষিত কোভিড-১৯ সম্পর্কে সচেতনতা বার্তা চিকিৎসকদের মাধ্যমে সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে এই প্রশিক্ষণটি আয়োজন করা হবে। এ প্রশিক্ষণটি এমন ভাবে প্রস্তুত করা যেখানে একজন প্রশিক্ষণার্থী তার সুবিধামত সময়ে কম্পিউটার বা মোবাইল দিয়ে ইন্টারনেটে সংযুক্ত হয়ে প্রতিদিন ১-২ ঘন্টা সময় ব্যয় করেই কোর্সটি সম্পন্ন করতে পারবেন।

প্রশিক্ষণে ৭ টি মডিউল রয়েছে। এর মধ্যে ৫টি মডিউল ইতোমধ্যে উন্মুক্ত করা হয়েছে। প্রত্যেক মডিউলে থাকছে এক বা একাধিক অডিও-ভিজুয়াল লেকচার। সেইসাথে প্রত্যেক মডিউলে শেষে আছে একটি করে কুইজ, যেখানে শতকরা ৮০ ভাগের নিচে নম্বর পেলে আপনারা পরবর্তি মডিউলে যেতে পারবেন না এবং কোর্সটি সম্পন্ন করতে পারবেন না।

কুইজ সম্পন্ন করে কোর্সটি সফল ভাবে সম্পন্ন করার পর একটি সার্টিফিকেট পাওয়া যাবে।

এছাড়া আলোচনাতে মন্তব্য করে কোর্স সংক্রান্ত যেকোনো প্রশ্ন, মন্তব্য, পরামর্শ জানাতে পারবেন। আলোচনাতে নিয়মিত সক্রিয় অংশগ্রহণ, কোর্সে আপনার পারফরমেন্সের একটি মূল্যায়ন হিসেবে বিবেচিত হবে।

উল্লেখ্য, স্বাস্থ্য অধিদপ্তরের কোভিড-১৯ বিষয়ক হটলাইন সিস্টেমে যে সকল চিকিৎসক সেচ্ছাসেবী হিসেবে চিকিৎসা পরামর্শ ও সেবা দেবেন তাদের জন্য কোর্সটি বাধ্যতামূলক।

কোর্সটির তথ্যাদি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO), সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন (CDC)-যুক্তরাষ্ট্র, রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট (IEDCR), রোগ নিয়ন্ত্রণ বিভাগ (সিডিসি)-স্বাস্থ্য অধিদপ্তর ও সমন্বিত কন্ট্রোল রুম কোভিড-১৯-স্বাস্থ্য অধিদপ্ততর থেকে প্রাপ্ত ও অনুমোদিত।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply