ঘন ঘন হ্যান্ড স্যানিটাইজার মাখছেন? অজান্তেই বাড়াচ্ছে অগ্নিকাণ্ডের ঝুঁকি!

|

করোনা থেকে বাঁচতে বারবার অনেকে ব্যবহার করছেন হ্যান্ড স্যানিটাইজার। কিন্তু সব স্যানিটাইজার ভাইরাস দূর করণে কাজ করেনা। যেসব হ্যান্ড স্যানিটাইজারে অ্যালকোহলের মাত্রা বেশি থাকে সেসবই ভাইরাসের বিরুদ্ধে কার্যকর।

বিশেষজ্ঞদের মতে, যে সব হ্যান্ড স্যানিটাইজারে ৬০ থেকে ৯৫ শতাংশ পর্যন্ত অ্যালকোহল থাকে শুধুমাত্র সেগুলিই জীবানু মুক্ত করতে সক্ষম। কিন্তু ৬০ থেকে ৯৫ শতাংশ অ্যালকোহল যুক্ত হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের ফলে একটা মারাত্মক বিপদের আশঙ্কা রয়েছে, তা জানেন? সামান্য অসতর্ক হলেই ঘটে যেতে পারে মারাত্মক বিপদ! জানেন কী ভাবে?

বিশেষজ্ঞদের পরামর্শ মেনে হাত সম্পূর্ণ জীবানু মুক্ত করতে যে সব হ্যান্ড স্যানিটাইজার আমরা ইদানীং ব্যবহার করছি, সেগুলিতে অ্যালকোহলের পরিমাণ প্রায় ৬০ থেকে ৯৫ শতাংশ। আর অ্যালকোহল মারাত্মক ভাবে অগ্নিদাহ্য! তাই এই ৬০ থেকে ৯৫ শতাংশ অ্যালকোহল যুক্ত হ্যান্ড স্যানিটাইজার দুহাতে মেখে ভুলেও গ্যাসের সামনে বা আগুনের সামনে যাবেন না। তাহলেই ঘটে যেতে পারে মারাত্মক বিপদ! একটু অসতর্ক হলেই আগুনে হাত পুড়ে যেতে পারে। তাই দু হাত জীবানু মুক্ত করতে অ্যালকোহল যুক্ত হ্যান্ড স্যানিটাইজার অবশ্যই মাখুন। তবে তার পর হাত সাবান দিয়ে ধোয়ার আগে পর্যন্ত বা বেশি কিছুক্ষণ ভুলেও আগুনের সামনে যাবেন না। গেলেও খুব সতর্ক থাকুন।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply