যেখানে ‘করোনাভাইরাস’ নিষিদ্ধ শব্দ; মাস্ক পরলে গ্রেফতার

|

প্রাণঘাতী করোনাভাইরাস স্থবির করে দিয়েছে গোটা বিশ্বকে। সর্বত্র বহুল আলোচিত শব্দ করোনাভাইরাস। কিন্তু তুর্কমেনিস্তানে ‘করোনাভাইরাস’ শব্দটি মুখে আনা নিষেধ করা হয়েছে। প্রকাশ্যে করোনাভাইরাস শব্দটি উচ্চারণ করলে গ্রেফতার হওয়ার শঙ্কা আছে।

দেশটির শাসক গার্বাঙ্গুলি বার্দিমুখাবেদভ এ শব্দটি নিষিদ্ধ করেছেন। তুর্কমেনি সরকারের দাবি, দেশে করোনাভাইরাস নেই। সূত্র: ডেইলি মেইল।

মধ্য এশিয়ার এ দেশটি ২০০৬ সাল থেকে শাসন বার্দিমুখাবেদভের সরকার। দেশটিতে সংবাদমাধ্যমের কোনো স্বাধীনতা নেই। গুটিকয়েক স্বতন্ত্র সংবাদ মাধ্যমের মধ্যে রয়েছে ক্রনিকলস অব তুর্কমেনিস্তান নামে একটি ওয়েবসাইট। তারা বলছে, সরকার রাষ্ট্র-নিয়ন্ত্রিত সংবাদ মাধ্যমকে করোনাভাইরাস শব্দটি ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। পাশাপাশি বিভিন্ন হাসপাতাল, স্কুল ও অফিসে বিতরণকৃত পুস্তিকা থেকেও শব্দটি সরানোর নির্দেশ দিয়েছে।

জনসম্মুখে এ রোগ নিয়ে আলোচনা করলে, এমনকি মাস্ক লোকজনকে আটক করছে সাদা পোশাকের পুলিশ।

রিপোর্টার্স উইদাউট বর্ডারের ইউরোপ ও মধ্য এশিয়া ডেস্কের প্রধান জিয়ান ক্যাভিলিয়ের বলেন, তথ্য বাধাগ্রস্ত করার ফলে তুর্কমেন নাগরিকরাই শুধু ঝুঁকিতে পড়ছে না, এতে প্রেসিডেন্ট গুর্বাঙ্গলি বার্দিমুখামেদভের কর্তৃত্বই প্রবলভাবে ফুটে উঠছে।

তবে করোনাভাইরাস নিয়ে যে তুর্কমেনিস্তান লড়াই করছে না, তা নয়। সেদেশে এরই মধ্যেই রেস্তোরাঁ, জিম, খেলাধুলা বন্ধ করা হয়েছে। স্কুলে ছুটি দেয়া হয়েছে। তবে কী কারণে ছুটি, তা বলা হয়নি!

যথারীতি মাস্ক পরলে গ্রেফতার করার এমন কিম্ভুত সিদ্ধান্তের কোনো কারণ দর্শায়নি দেশটির সরকার।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply