যে কারণে ঢাকা ছাড়ছেন বিদেশি কূটনীতিকরা

|

বিদেশি কূটনীতিকরা অনেকেই ঢাকা ছাড়লেও বাংলাদেশি কূটনীতিকদের দেশে ফেরানোর কথা এখনো ভাবছেনা বাংলাদেশ। সরকারের এই অবস্থানের কথা স্পষ্ট করে পররাষ্ট্র মন্ত্রী বলছেন, বিদেশিরা ফেরার কারণ ব্যক্তিগত বা পারিবারিক, করোনা নয়। বিদেশি মিশনে থাকা বাংলাদেশি কূটনীতিকরা সবাই নিরাপদ আছেন, কেউ ফিরতে চাননি এখনো।

সোমবার ১৫ মার্কিন কূটনীতিকসহ ঢাকা ছেড়েছেন দেশটির দুই শতাধিক নাগরিক। গুঞ্জন বাংলাদেশে পরিস্থিতি খারাপ হতে পারে- সেই ভয়ে ঢাকা ছেড়েছেন তারা। কিন্তু করোনা সংক্রমণের দিক যুক্তরাষ্ট্রের পরিস্থিতি এখন পর্যন্ত সবচেয়ে ভয়াবহ। দেশটির যারা পকেটের টাকা দিয়ে চাটার্ড ফ্লাইটে সোমবার ঢাকা ছেড়েছেন, তাদের একটা বড় অংশই বাংলাদেশি আমেরিকান।

পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন বলেন, বিদেশি যারা গেছেন তারা সবাই পরিবারের টানে গেছেন। আর আমাদের যেসব কূটনীতিকরা বিদেশে আছেন তারা সবাই সুস্থ আছেন, তারা কেউ অসুস্থ বলে আমরা শুনিনি এখনো।

বিশ্লেষকরাও বলছেন, বৈশ্বিক এই সংকটে আক্রান্ত সব দেশই। তাই স্বজন পরিবারের কাছে ফেরার আকুতি আছে সবারই।

এর আগে মালয়েশিয়া ও ভুটানের অনেক নাগরিকও ঢাকা ছেড়েছেন। ঢাকা ছাড়ছেন জাপানসহ আরো কয়েকটি দেশের কূটনীতিক ও নাগরিকরা। প্রশ্ন হলো, করোনায় বিপর্যস্ত ইতালি, স্পেন, বেলজিয়াম বা যুক্তরাষ্ট্রে থাকা বাংলাদেশি কূটনীতিক ও তাদের পরিবার কতটা নিরাপদ? আর তাদের নিয়েই বা সরকারের ভাবনা কি?

কেবল নিউইয়র্কেই ৪ লাখের মত বাংলাদেশি। এরকম সংকটে সেখান থেকে কূটনীতিকদের দেশে ফেরালে কমিউনিটিতে ভুল বার্তা যাবে বলে মনে করেন সাবেক এই রাষ্ট্রদূত।

বাংলাদেশি কূটনীতিকদের সাথে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্বক্ষণিক যোগাযোগ আছে দাবি করে, সামর্থ্যের মধ্যে তাদের জন্য সবকিছু করা হবে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply