অবরুদ্ধ সময়ে বাড়ছে মানসিক অসুস্থতা, বলছে গবেষণা

|

মানুষকে করোনার থাবা থেকে বাঁচাতে বিশ্বজুড়ে সবাই বাড়িতে থাকছেন। বের হচ্ছেন না ঘরের বাইরে। এ ঘটনায যেমন বাড়ছে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা, তেমনই উল্লেখযোগ্য হারে বাড়ছে মানুষের মধ্যে মানসিক অসুস্থতার লক্ষণ। ইন্ডিয়ান সায়াকিয়াট্রি সোসাইটির করা সাম্প্রতিক সমীক্ষায় এই চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে।

মানসিক অসুস্থতায় ভুগছেন এমন মানুষের সংখ্যা এক লাফে ২০ শতাংশ বেড়েছে করোনা আতঙ্কের মধ্যে। গবেষণায় দেখা গিয়েছে পাঁচ জনের মধ্যে এক জন ভারতীয় মানসিক অসুস্থতার শিকার। করোনা প্যানডেমিকের কবলে একদিকে যেমন বিশ্ব স্বাস্থ্য এবং অর্থনীতি, তেমনই গভীরভাবে ক্ষতিগ্রস্ত মানুষের সাধারণ লাইফস্টাইল। আর এই সবেরই মিশ্র প্রভাব পড়েছে মানসিক স্বাস্থ্যের উপরও।

সমীক্ষায় দেখা গিয়েছে ১৫ থেকে ২০ শতাংশের এই আচমকা এই মানসিক অসুস্থতা বৃদ্ধি পেয়েছে গত এক সপ্তাহে। একদিকে যেমন করোনা সংক্রমণের চাপা ভয়, তেমনই রয়েছে দীর্ঘ সময়ের লকডাউনের জন্যে চাকরি হারানোর উত্‍কন্ঠা।

নয়ডার ফর্টিস হাসপাতালের মেন্টাল হেলথ অ্যান্ড বিহেভিওরাল সায়েন্সেস-এর বিভাগীয় প্রধান ডা. মনু তিওয়ারি জানিয়েছেন, এই গ্রাফ আগামীদিনে আরও বড় প্রভাব ফেলতে চলেছে। তিনি আরও বলেন, ‘এই লকডাউনের এক গভীর প্রভাব পড়েছে মানুষের জীবনযাপনের উপর। সীমিত সংস্থান নিয়ে বাড়ির ভিতরেই বন্দি থাকতে হচ্ছে সবাইকে। এরফলে দেখা দিচ্ছে উত্‍কন্ঠা, প্যানিক অ্যাটাক এমনকি অ্যালকোহল উইথড্রল সিম্পটম।’
সূত্র: এই সময়


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply