শ্রমিকদের পথে বসিয়ে জীবাণুনাশক স্প্রে!

|

বড় রাস্তার পাশে পিঠে ব্যাগ, মালপত্র-সহ এক দল লোক উবু হয়ে বসে রয়েছেন। তাঁদের ঘিরে ধরে পুরো শরীর ভিজিয়ে দেওয়া হচ্ছে জীবাণুনাশক রাসায়নিকে। যাঁরা সেই স্প্রে করছেন, তাঁদের মাথা থেকে পা পর্যন্ত ঢাকা বিশেষ পোশাকে। কিন্তু যাঁদের রাসায়নিকে স্নান করানো হচ্ছে, তাঁদের পরনে সাধারণ জামাকাপড়। জীবাণুনাশকে ভিজতে ভিজতে উবু হয়ে বসে থাকা মানুষগুলির কেউ মুখ ঢাকছেন কাপড়ে, কেউ আবার নিজের ক্ষতির পরোয়া না-করে পাশে বসা শিশুটির চোখ জোড়া ঢাকছেন দু’হাতে। করোনাভাইরাস সংক্রমণের মোকাবিলা করতে এ ভাবেই উত্তরপ্রদেশের বরেলীর একটি চেক পয়েন্টে ভিন রাজ্য থেকে আসা এক দল শ্রমিককে ‘শুদ্ধকরণ’ করেছে যোগী আদিত্যনাথের প্রশাসন। খবর আনন্দবাজার।

ওই ঘটনার ৩১ সেকেন্ডের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। এর পরেই উত্তরপ্রদেশের বিজেপি সরকারকে ‘অমানবিক’ আখ্যা দিয়ে সমালোচনায় সরব হয় বিরোধী দল এবং নেট নাগরিকদের একাংশ।

সরকারের দেওয়া বাসে করে গতকাল দিল্লি, হরিয়ানা ও নয়ডা থেকে এক দল শ্রমিককে নিয়ে আসা হয়েছিল। বরেলীর একটি চেক পয়েন্টে পৌঁছনোর পরে তাঁদের বাড়ি যেতে দেওয়া হয়নি। স্যাটেলাইট বাসস্ট্যান্ডের কাছে রাস্তার ধারে শিশু থেকে বৃদ্ধ সকলকে উবু হয়ে বসিয়ে জীবাণুনাশক রাসায়নিকে স্নান করানো হয়। পুলিশ এবং স্বাস্থ্য দফতরের কর্মীদের উপস্থিতিতেই গোটা ঘটনাটি ঘটেছে। ভিডিও তে এক পুলিশকর্মীকে বলতে শোনা গিয়েছে, “চোখ বন্ধ করো। বাচ্চাদের চোখ ঢেকে রাখো।”

সূত্র: আনন্দবাজার পত্রিকা





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply