করোনায় উহানেই মারা গেছে ৪২ হাজার!

|

করোনাভাইরাসে চীনের উহান শহরেই মারা গেছেন ৪২ হাজার মানুষ। এমন দাবি করেছেন শহরের বাসিন্দারাই। তাদের মতে, মৃতের সংখ্যা নিয়ে মিথ্যা তথ্য দিচ্ছে সরকার। কিন্তু চীন সরকার এমন দাবি নাকচ করে দিয়েছেন। তারা বলছেন, পুরো হুবেই প্রদেশেই মারা গেছে তিন হাজার তিনশ জন। এখবর দিয়েছে ডেইলি মেইল।

হুবেই প্রদেশের একটি শহর উহান। আর এই শহর থেকেই করোনাভাইরাসের উৎপত্তি। যা পরে সারাবিশ্বে ছড়িয়ে পড়ে। কার্যত অচল হয়ে পড়ে পুরো বিশ্ব।

ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়, যে ভয়াবহ রূপ নিয়ে এই ভাইরাস ছড়িয়ে পড়ে চীনের উহানে তাতে প্রতিদিনই মৃত্যুর খবর আসতে থাকে। বলা হয়, হাসপাতালে জায়গা নেই। মৃতদেহ সৎকারের মানুষ নেই এমন অবস্থার সৃষ্টি হয়েছে সেখানে। এ কথারই যেন প্রতিধ্বনি শোনা গেল উহানের স্থানীয়দের কণ্ঠে। তারা বললেন, প্রতিদিন শোকবিধ্বস্ত পরিবারের কাছে, প্রতি ২৪ ঘণ্টায় ৩৫০০ মানুষের ছাইভষ্ম ফেরত দেয়া হয়েছে। এই হারে যদি ছাইভষ্ম ফেরত দেয়া হয় তাহলে করোনা ভাইরাস সংক্রমণের ১২ দিনের কঠিন সময়ে কমপক্ষে ৪২,০০০ মানুষের ছাইভষ্ম ফিরিয়ে দেয়া হয়েছে।

স্থানীয় মিডিয়ায় খবর প্রকাশিত হয়েছে যে, মাত্র দু’দিনে পাঁচ হাজার ব্যক্তির ছাইভষ্মের দুটি শিপমেন্ট গ্রহণ করেছে হ্যাংকু। উহান শহরে দু’মাসের লকডাউন শিথিল করার পর এ তথ্য প্রকাশিত হয়েছে। উহানের অধিবাসী ঝাং বলেন, এটা সঠিক বলা যাবে না। কারণ, সারাক্ষণই অন্ত্যেষ্টিক্রিয়া সম্পাদনের জন্য চিতা জ্বলেছে। তাহলে কি করে সরকারের দেয়া তথ্য অনুযায়ী অতো কম সংখ্যক মানুষ মারা গেছেন?


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply