লকডাউনে বের হলেই ১৪ দিন বাধ্যতামূলক কোয়ারেন্টাইন

|

মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাস মোকাবেলায় ২১ দিনের লকডাউন ঘোষণা করেছে ভারত। এরইমধ্যে বাইরে যাতায়াত করলেই ১৪ দিন বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকার ঘোষণা দিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার।

হঠাৎ করে সব ধরনের যোগাযোগ বন্ধ করে দেয়ায় বিপাকে পড়ে দল বেঁধে বাড়ির উদ্দেশে এক রাজ্য থেকে অন্য রাজ্যে যাছেন দেশটির বিভিন্ন রাজ্যে কর্মরত হাজার হাজার অভিবাসী শ্রমিক। আর এমন যাতায়াত করলেই ১৪ দিন বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকার ঘোষণা দেয়া হয়।

রোববার ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়, রাজ্যগুলোকে ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এ সংক্রান্ত নির্দেশ পাঠানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, লকডাউন ভেঙে যারা পথে চলছেন তাদের বাধ্যতামূলক সরকারি কোয়ারেন্টাইন সেন্টারে ১৪ দিন থাকতে হবে। রাজ্য সরকারগুলোকেই সম্পূর্ণ তথ্য রাখতে হবে।

এদিকে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে রাজ্যগুলোকে অভিবাসী শ্রমিকরা যেখানে রয়েছেন সেখানেই তাদের থাকার বন্দোবস্ত করতে অনুরোধ করা হয়েছে। এতে শ্রমিক বা শিক্ষার্থীদের জোর করে বাড়িওয়ালা ঘর ছাড়তে বাধ্য করলে আইনি পদক্ষেপ নেয়ারও কথা বলা হয়েছে।

এ ছাড়া, লকডাউনের সময় অভিবাসী শ্রমিক বা চুক্তিভিত্তিক শ্রমিকদের যাতে মজুরি কাটা না হয় রাজ্যগুলোকে তা নিশ্চিত করতে বলা হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply