করোনাকে জয় করলেন ১০২ বছরের প্রবীণ

|

ইতালিতে ১০২ বছরের মহিলার করোনা জয়ে স্বপ্ন দেখছে চিকিৎসকরা। আশা জেগেছে তাদের মনে। অন্য রোগীরা পেয়েছেন শক্তি। ইতোমধ্যে করোনাভাইরাসে ৯ হাজারেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে দেশটিতে।

ইতালিকা গ্রোনডোনাকে আগে থেকেই ‘অমর’ হিসেবে সম্বোধন করতেন চিকিৎসকরা। কারণ হিসেবে তারা বলছেন, তাদের দেখা প্রথম রোগী ইতালিকা যিনি স্প্যানিশ ফ্লুতে আক্রান্ত হয়ে সুস্থ হয়েছিলেন। সেসময় এই ফ্লুতে আক্রান্ত হয়ে বিশ্বে প্রায় ৫ কোটি মানুষ মারা গিয়েছিলো। ১৯১৭ সালে জন্মগ্রহণ করেন তিনি।

চিকিৎসকরা জানান, করোনায় আক্রান্ত হয়ে উত্তর ইতালির জেনোয়া শহরে ইতালিকা ২০ দিন হাসপাতালে ছিলেন। এরপর তিনি সুস্থ হয়ে উঠেছেন।

ইতালির জাতীয় স্বাস্থ্য সংস্থা জানিয়েছে বয়স্ক মানুষের জন্য আশার কিরণ হয়ে উঠেছেন ইতালিকা। ইতালিতে এমনি যারা করোনায় মারা গিয়েছেন, তাদের গড় বয়স ৭৮। অর্থাৎ অধিকাংশ মানুষ যারা জীবনের সায়াহ্নে, তারা মারা গিয়েছেন করোনার ফলে। অন্যদিকে শতবর্ষ পেরোনো ইতালিকা করোনাকে হারিয়ে দিলেন ডাক্তারদের সাহায্যে।

২৬ মার্চ হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন এই বৃদ্ধা। তার ভাগ্নে রেনোটে জানিয়েছেন যে এত বয়সেও জীবন উপভোগ করেন ইতালিকা। ভালোবাসেন গান শুনতে, নাচ দেখতে, টিভিতে বাইক রেসিং দেখতে। কয়েক দশক আগে নিজের একমাত্র ছেলেকে হারিয়েছেন তিনি। তবুও জীবন যাপনের অদম্য ইচ্ছা তার কমেনি।









Leave a reply