এটিএম বুথে পর্যাপ্ত টাকার পাশাপাশি হ্যান্ড স্যানিটাইজার রাখার নির্দেশ

|

করোনাভাইরাসের সংক্রমন ঠেকাতে সারাদেশেই সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। প্রাথমিকভাবে ১০দিনের ছুটি ঘোষণা করা হলেও পরিস্থিতি বিবেচনায় বাড়তে পারে ছুটির পরিমাণ। এ সময়ে সীমিত আকারে লেনদেন চালু থাকলেও বন্ধ থাকবে বেশিরভাগ ব্যাংকের বিভিন্ন শাখা। তাই নগদ টাকার জন্য সাধারণ মানুষকে নির্ভর করতে হবে এটিএম বুথের ওপর। তাছাড়া ঝুঁকি এড়াতেও অনেকের পছন্দ এটিএম বুথ।

এ পরিস্থিতিতে যে কোন অবস্থায় ব্যাংকিং সেবা চালুর রাখার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এটিএম বুথে পর্যাপ্ত টাকার রাখার পাশাপাশি জীবানুনাশক হ্যান্ড স্যানিটাইজার রাখার কথা বলা হয়েছে প্রতিটি বুথে।

ব্যাংকাররাও মনে করেন, শাখায় আসার চেয়ে এটিএম থেকে টাকা তোলাই বেশি নিরাপদ। তাই নগদ লেনদেনের জন্য জনসমাগম এড়িয়ে ডিজিটাল ব্যাংকিং পদ্ধতি ব্যবহারে উৎসাহিত করছেন তারাও। গ্রাহক নিরাপত্তায় পর্যাপ্ত প্রস্তুতি নেয়ার কথা জানিয়েছেন ব্যাংকাররাও।

আন্তঃব্যাংক লেনদেন ছুটির মধ্যে ন্যাশনাল পেমেন্ট সিস্টেম এবং সরকারি কর্মকর্তাদের বেতন ভাতা দেয়ার সুবিধার্থে এপ্রিল মাসের প্রথম দু’দিন ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্ক চালু থাকবে বলেও জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply