দেশে এসেছে আলিবাবার দেয়া আরও ৩০ হাজার কিট

|

দেশে করোনাভাইরাস পরীক্ষার কিট সংকট কিছুটা হলেও ঘুচছে। শুক্রবার বিকেলে আরও ৩০ হাজার কিট এসেছে চীন থেকে। বাংলাদেশকে অনুদান হিসেবে নতুন এই কিট দিয়েছে চীনের অনলাইন বিপণন প্রতিষ্ঠান আলিবাবা ও জ্যাক মা ফাউন্ডেশন। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের কাছে এই কিট হস্তান্তর করা হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশের চীনা দূতাবাস।

এর আগে, গতকাল বৃহস্পতিবার বিকেলে চীন সরকারের পক্ষ থেকে করোনাভাইরাস শনাক্তের জন্য ১০ হাজার কিট, ১০ হাজার পারসোনাল প্রোটেকশন ইকুইপমেন্ট (পিপিই) ও এক হাজার থার্মোমিটার ঢাকায় আসে। এসব সরঞ্জামের বাক্সের গায়ে লেখা ছিল ‘ভালোবাসার নৌকা পাহাড় বাইয়া চলে।’

এর আগেও, করোনাভাইরাস পরিস্থিতি সৃষ্টির পর বাংলাদেশকে দুই হাজার কিট ও চিকিৎসাসামগ্রী দিয়েছিল চীন। চীন থেকেই অনুদান হিসেবে এসেছে করোনা শনাক্তকরণের ৪২ হাজার কিট।

করোনাভাইরাসের প্রকোপের মধ্যে কিট সংকটের বিষয়টি খুব আলোচিত হচ্ছিলো। দেশের ভিন্ন অঞ্চল থেকে উপসর্গ থাকার পরও কিট সংকটের কারণে পরীক্ষার সুযোগ না পাওয়ার অভিযোগ উঠছিলো। সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) জানিয়েছে, এখন পর্যন্ত মোট ১ হাজার ২৬ জনের করোনা পরীক্ষা করেছে তারা। গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করেছে ১০৬ জনের নমুনা। এদের মধ্যে মোট ৪৮ জনের করোনা শনাক্ত হয়েছে। করোনা শনাক্তদের মধ্যে ১১ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেলেও মারা গেছেন ৫ জন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply