বাসায় বসে অফিস, ইন্টারনেটের স্পিড ঠিক রাখতে যা করবেন

|

করোনার প্রভাবে বেড়েছে ইন্টারনেট ব্যবহার। ঘরে বসেই সামলাতে হচ্ছে অফিসের যাবতীয় কাজ। আবার গৃহবন্দি থাকায় মানুষের একমাত্র মনোরঞ্জনের বিষয় হয়ে উঠেছে ফেসবুক, ওয়েব সিরিজ, ভিডিও স্ট্রিমিং সহ ইত্যাদি। এছাড়া দেখা গিয়েছে হোয়াটসঅ্যাপ কলিং এর উপর নির্ভরশীল হয়ে উঠেছে মানুষ। এতে ব্যবহৃত হচ্ছে বিপুল পরিমাণের ইন্টারনেট, কমছে ইন্টারনেট স্পিড।

এদিকে, ইন্টারনেট স্পিড কমে যাওয়ায় অফিসের কাজে দেরি, ভিডিও স্ট্রিমিংয়ে দীর্ঘ সময়ের লোডিং, এই ধরনের নানা সমস্যায় পড়তে হচ্ছে ইউজারদের। আপনিও নিশ্চয়ই এই সমস্যার ভুক্তভোগী। যদি তাই হয়, তাহলে জেনে নিন কীভাবে আপনি আপনার ফোনে অথবা ল্যাপটপে আপনার ইন্টারনেট স্পিড ঠিক রাখবেন:

প্রথমেই আপনি চেক করে নিন আপনার ব্রডব্যান্ড ইন্টারনেটের স্পিড কত। খুবই সহজ উপায়ে এটি আপনি যাচাই করতে পারবেন। ডাউনলোড করুন স্পিড টেস্ট অ্যাপ্লিকেশন। অ্যাপটি ওপেন করার পরই আপনাকে ইন্সটল করার জন্য গো অপশন দেখাবে। সেখানে ক্লিক করলেই কয়েক সেকেন্ডের মধ্যেই আপনি আপনার ইন্টারনেটের গতি সম্পর্কে অবগত হবেন।

আপনি যদি বাড়ি থেকে কাজ করেন, সেক্ষেত্রে একটি স্ট্যাটিক ব্রডব্যান্ড কানেকশন নিয়ে নেওয়াই যথাযথ। নয়তো কাজের মাঝে মোবাইল ডেটা শেষ হয়ে সমস্যার মুখে পড়তে হতে পারে আপনাকে।

এছাড়া আপনার বাড়ির রাউটারটি রিবুট করুন। এতে অনেক সমস্যার সমাধান হয়ে যায়। কিছু ক্ষেত্রে দেখা যায় ইন্টারনেট স্পিড বেড়ে গিয়েছে। এছাড়া কাজের মাঝে মাঝে বেশ কিছু সময়ের জন্য ইন্টারনেট বন্ধ করে রাখুন। গেম খেলা ও মুভি দেখার সময় ও কাজের সময় এর থেকে পৃথক করে নিন।









Leave a reply