আট মাস কারাভোগের পর মুক্ত হলেন কাশ্মিরের ওমর আবদুল্লাহ

|

একটানা আট মাস আটক থাকার পর অবশেষে কারামুক্ত হলেন অধিকৃত কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ। জননিরাপত্তা আইনে তার বিরুদ্ধে আনা অভিযোগগুলো তুলে নেয়ার পরেই মঙ্গলবার কারাগার থেকে তিনি ছাড়া পেলেন।

গেল ১০ মার্চ ৫০ বছরে পা দিয়েছেন ওমর আবদুল্লাহ। গত বছরের ৫ আগস্ট কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিলের পর থেকে ২৩২ দিন কারাগারে কাটিয়েছেন তিনি।-খবর বিজনেস স্ট্যান্ডার্ডের।

ন্যাশনাল কনফারেন্সের এই নেতাকে প্রথমে নিবৃত্তিমূলক আটক করা হলেও পরবর্তী সময়ে তাকে জননিরাপত্তা আইনের অধীন আটক দেখানো হয়।

বিবিসি উর্দুকে এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, কোভিড-১৯ রোগের কারণে ওমরের স্বাস্থ্য নিয়ে উদ্বেগ থাকায় তাকে মুক্তি দেয়ার এ সিদ্ধান্ত হয়েছে।

মুক্তি পেয়েই শ্রীনগরের হরি নিবাসে পৌঁছান ওমর আবদুল্লাহ। সেখানে সাংবাদিকদের ওমর বলেন, বন্দি দশায় থাকা সব কাশ্মিরী নেতাদের ছেড়ে দেয়ার জন্য কেন্দ্র সরকারের কাছে আর্জি জানাচ্ছেন তিনি।

এর আগে গত ১৩ মার্চে মুক্তি পেয়েছিলেন ওমরের বাবা ফারুক আবদুল্লাহ। তিনিও জম্মু-কাশ্মীরের আরেক সাবেক মুখ্যমন্ত্রী।

বিশেষ মর্যাদা বাতিলের পর কাশ্মীরকে নিরাপত্তার ঘেরাটোপে মুড়ে ফেলা হয় এবং জননিরাপত্তা আইনে একাধিক সাবেক মুখ্যমন্ত্রীকে বন্দি করা হয়। তাদের মধ্যেই ছিলেন আবদুল্লাহ পরিবারের ফারুক ও তার ছেলে ওমর।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply