করোনা ঠেকাতে ‘মাইরের ওপর ওষুধ নাই’ নীতি ভারতীয় পুলিশের (ভিডিও)

|

সংক্রামক করোনাভাইরাসের কারণে ভারতে চলছে লকডাউন। আতঙ্ক আর থমথমে পরিস্থিতিতেও ঘরবন্দি থাকতে রাজি নন এক শ্রেণির উৎসুক জনতা। অথচ বেড়ে চলেছে সংক্রমণ-প্রাণহানি। তাই পরিস্থিতি নিয়ন্ত্রণে কঠোর অবস্থানে ভারতীয় পুলিশ। ১৪৪ ধারা আর কারফিউ অবজ্ঞা করে কেউ রাস্তায় বের হলেই করা হচ্ছে লাঠিচার্জ। প্রাপ্তবয়স্ক হলেও মিলছে কান ধরে ওঠবসের শাস্তিও।


সোমবার থেকে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে লকডাউনে গোটা ভারত। কয়েকটি শহরে, রীতিমতো ১৪৪ ধারা, কারফিউ জারি করা হয়েছে। সামাজিক দুরত্ব নিশ্চিতে কঠোর প্রশাসন। এমনকি জরুরি প্রয়োজন ছাড়া কাউকে রাস্তায় কাউকে পেলে রয়েছে শাস্তিরও ব্যবস্থা। চলাচল সীমিত করা হলেও অনেকেই সরকারি বিধিনিষেধের তোয়াক্কা না করে হরহামেশাই বেরিয়ে পড়ছেন রাস্তায়।

দিল্লি পুলিশের দাবি, বারবার প্রচারণা, অভিযান চালিয়েও এক শ্রেণির মানুষকে বোঝানো যাচ্ছে না করোনার ভয়াবহতা। তাই বাধ্য হয়েই চড়াও হয়েছেন তারা। অনেক জায়গায় আবার, কান ধরে উঠবস করিয়ে নিয়ম মানতে বাধ্য করছে আইনশৃঙ্খলা বাহনী।

অবশ্য, সবক্ষেত্রেই এমনটা হচ্ছে তা না। আছে বিপরীত কৌশলও। শাস্তির বদলে ফুলের তোড়া দিয়ে সচেতনতা বাড়ানোর চেষ্টা করছেন অনেকে।









Leave a reply