হ্যান্ড স্যানিটাইজারের উৎপাদন করছে যমুনা গ্রুপ

|

সারা বিশ্বে মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাস বিস্তার প্রতিরোধে দিন দিন হ্যান্ড স্যানিটাইজারের চাহিদা বেড়ে চলেছে। আর বাজারে চাহিদার তুলনার সরবরাহ কম থাকায় হ্যান্ড স্যানিটাইজারের ব্যাপক উৎপাদনে যাচ্ছে দেশের অন্যতম বৃহৎ শিল্প প্রতিষ্ঠান যমুনা গ্রুপ।

এ বিষয়ে সোমবার (২৩ মার্চ) ওষুধ প্রশাসন অধিদফতর থেকে এ সংক্রান্ত অনাপত্তিপত্র পেয়েছে যমুনা গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান যমুনা ডিস্টিলারি লিমিটেড।

প্রতিষ্ঠানটির নিজস্ব ডিস্টিলারি প্ল্যান্টে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ফরমুলা অনুযায়ী হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন করার কাজ শুরু করেছে। এ হ্যান্ড স্যানিটাইজার ইথানল, গ্লিসারল ও হাইড্রোজেন পার অক্সাইডের মাধ্যমে তৈরি করা হচ্ছে।

পণ্যটির আন্তর্জাতিক মান নিশ্চিত করতে উন্নয়ন ও উৎপাদনের পুরো প্রক্রিয়ায় একদল দক্ষ ও অভিজ্ঞ রসায়নবিদ এবং গবেষকরা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। সব ধরনের জীবাণু ও ভাইরাস এই হ্যান্ড স্যানিটাইজারটি নির্মূল করতে সক্ষম।

এ বিষয়ে যমুনা গ্রুপের চেয়ারম্যান মো. নুরুল ইসলাম বলেন, ‘করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় বিশ্বের সব দেশের মতো আমাদের এখানেও জীবাণুমুক্ত থাকার জন্য হ্যান্ড স্যানিটাইজারের চাহিদা ও সরবরাহের ব্যাপক ঘাটতি দেখা দিয়েছে। এই ঘাটতি জরুরিভিত্তিতে পূরণের লক্ষ্যেই আমরা অত্যন্ত দ্রুততম সময়ে বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু করব এবং বাজারের সর্বনিম্ন মূল্যে ১০০ মিলির বোতল ৬০-৭০ টাকায় ও ২৫০ মিলির বোতল ১৪০ টাকায় বাজারজাতকরণের পরিকল্পনা নিয়েছি।

তিনি বলেন, দেশব্যাপী বাজারজাতকরণের জন্য প্রাথমিকভাবে যমুনা গ্রুপের নিজস্ব প্রতিষ্ঠান যমুনা ফিউচার পার্কের হোলসেল ক্লাব হাইপার মার্কেটে, যমুনা ইলেকট্রনিকস অ্যান্ড অটোমোবাইলস লিমিটেডের দেশব্যাপী নিজস্ব আউটলেটে এবং অনুমোদিত পরিবেশক ও ডিলারদের সব শোরুমে এটা পাওয়া যাবে। পর্যায়ক্রমে সব ফার্মেসিতেও এটি পাওয়া যাবে। যেহেতু আমাদের আগে থেকেই দেশব্যাপী সেলস টিম রয়েছে তাই আমরা অল্প সময়ের মধ্যেই দেশের ব্যাপক জনগোষ্ঠীর কাছে এই পণ্যটি সুলভে সরবরাহ করতে পারব ইনশাআল্লাহ।’

যমুনা গ্রুপের চেয়ারম্যান আরও বলেন, ‘ডাক্তার ও নার্সদের স্বাস্থ্যঝুঁকির বিষয়টি মাথায় রেখে আমাদের হবিগঞ্জের যমুনা ইন্ডাস্ট্রিয়াল পার্কের হুরেইন এইচটিএফে আমাদের প্রোডাক্ট ডেভেলপমেন্ট টিম বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানদণ্ড অনুযায়ী পিপিই তৈরির লক্ষ্যে কাজ শুরু করেছে। এ ছাড়া বিদেশ থেকে জরুরিভিত্তিতে বাসায় বসে করোনা টেস্ট করার হোম টেস্ট কিট আমদানিরও উদ্যোগ নিচ্ছি। নিজ দেশের মানুষের জন্য কিছু করার অনুভূতি থেকেই এই উদ্যোগগুলো নিয়েছে যমুনা গ্রুপ। আমরা বিশ্বাস করি, সরকারের সঙ্গে আমাদের সবারই নিজেদের সামর্থ্য অনুযায়ী এই লক্ষ্যে কাজ করে জনগণের পাশে দাঁড়ানো উচিত।’


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply