ঝালকাঠিতে শিক্ষার্থীরা তৈরি করছে হ্যান্ড স্যানিটাইজার

|

ঝালকাঠি প্রতিনিধি:
করোনা আতংকের মধ্যে বাজারে যখন হ্যান্ড স্যানিটাইজারের সংকট, তখন ঝালকাঠির একদল শিক্ষার্থী কম খরচে তৈরি করেছেন হ্যান্ড স্যানিটাইজার।

রোববার থেকে জেলা শহরের সরকারি হরচন্দ্র বালিকা বিদ্যালয়ের ল্যাবরেটরিতে শুরু হয় স্বেচ্ছাশ্রমের এ উদ্যোগ।

দেশের বিভিন্ন মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া ঝালকাঠির শিক্ষার্থীরা নিজের জেলায় ছুটিতে এসে স্বেচ্ছাশ্রমে শুরু করেছে হ্যান্ড স্যানিটাইজার তৈরি। আর তাদের তত্ত্বাবধানে রয়েছেন ঝালকাঠির প্রিয় শিক্ষক তৌহিদ হোসেন খান।

প্রাথমিকভাবে ৫০ মিলি গ্রামের ৫ হাজার বোতল হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা হবে। কাল মঙ্গলবারের মধ্যে ৫ হাজার বোতল স্যানিটাইজার তৈরি সম্পন্ন হবে। সংক্রমণ রুখতে শহরের দোকান-পাটের ব্যবসায়ীদের কাছে প্রথমবারে একটি করে বিক্রি করা হবে। ৫০ টাকা দরে পাওয়া যাবে এই হ্যান্ড স্যানিটাইজার। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিত উপকরণে এই হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা হয়েছে জানায় শিক্ষার্থীরা।

ঝালকাঠি সরকারি হরচন্দ্র বালিকা বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক তৌহিদ হোসেন খান জানান, নিজের চাঁদার তহবিল এবং বাকিতে আড়াই লক্ষ টাকার উপকরণ কিনে কাজ চালিয়ে নেয়া হচ্ছে। তবে ক্রেতার কাছ থেকে নেয়া হবে কেবলমাত্র উৎপাদন খরচ।

তিনি বলেন, ছুটিতে বাড়িতে এসে মানুষের সেবা করার জন্য মূলত এ উদ্যোগ নিয়েছে শিক্ষার্থীরা। শহরের সচ্ছল ব্যক্তিবর্গ কিংবা কোন প্রতিষ্ঠান আর্থিক সহযোগিতায় এগিয়ে আসলে সবার মাঝে স্যানিটাইজার তৈরি করে তা বিতরণ করার চিন্তাও রয়েছে বলেও জানান এই শিক্ষক।









Leave a reply