নেত্রকোণায় বিদেশ ফেরত ৮২১ জনকে খুঁজছে পুলিশ

|

স্টাফ রিপোর্টার,নেত্রকোণা:

নেত্রকোণায় বিদেশ ফেরত ৮২১ জনকে খুঁজছে পুলিশ। জেলা সিভিল সার্জন অফিসের তথ্যমতে মোট বিদেশ ফেরত ৯১৫ জনের মধ্যে ৯৪ জনকে ‘হোম কোয়ারেন্টাইনে’ রাখা হয়েছে। এরমধ্যে হোম কোয়ারেন্টাইনের চৌদ্দ দিন সময় পার হওয়ায় ১০ জনকে রিলিজ দেয়া হয়েছে। বিদেশ ফেরত ব্যক্তিরা ইতালি, চীন, ওমান, দুবাই, সিঙ্গাপুর, জর্ডান, মালয়েশিয়া, স্পেন, অস্ট্রেলিয়া সৌদিআরব, বাহরাইনসহ বিভিন্ন দেশ থেকে ফেরত।

তবে মাত্র ৯৪ জন ছাড়া এখনো বিদেশ ফেরতদের অবস্থান নিশ্চিত হতে পারেনি জেলা প্রশাসন ও জেলা পুলিশ বিভাগ।

সিভিল সার্জন অফিসের তথ্যমতে, নেত্রকোনা সদর উপজেলায় ২০ জন,পূর্বধলায় ৪, দুর্গাপুর ১৫,কলমাকান্দায় ১৭,বারহাট্টায় ৬, মোহনগঞ্জে ৭, মদনে ৪, আটপাড়ায় ৬ জনকে ‘হোম কোয়ারেন্টাইনে’ রাখা হয়েছে।

পুলিশ সুপার মো. আকবর আলী মুন্সী বলেন, ‘গত ১ মার্চ থেকে রোববার পর্যন্ত বিদেশ ফেরত ব্যক্তিদের মধ্যে নেত্রকোনার ৯১৫ জন রয়েছেন। তাদের তালিকা জেলার ১০টি থানায় পাঠানো হয়েছে। স্থানীয়দের নিয়ে টিম গঠন করে পুলিশ বাড়ি বাড়ি গিয়ে তাদের খুঁজে বের করছে। অনেককেই বাড়িঘরে পাওয়া যাচ্ছেনা। তাদেরকে খুঁজে বের করে কোয়ারেন্টাইনে থাকার বিষয়টি নিশ্চিত করার নির্দেশ দেয়া হয়েছে। ’

জেলা সিভিল সার্জন মো. তাজুল ইসলামের দাবি,‘বিদেশ ফেরত ব্যক্তিদের মধ্যে ৯৪ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের শরীরে কোন করোনাভাইরাসের লক্ষণ নেই। এখন পর্যন্ত তারা সম্পূর্ণ সুস্থ ও স্বাভাবিক রয়েছেন। ১৪ দিন সময় পার হওয়ায় ১০ জনকে রিলিজ দেয়া হয়েছে। তারপরও সতর্কতা হিসেবে বিদেশ ফেরতদেরকে ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দেয়া হয়।

জেলা প্রশাসক মইনুল ইসলাম জানান, ‘করোনাভাইরাস প্রতিরোধ কমিটির লোকজন সার্বক্ষণিক বিদেশ ফেরত ও তাদের পরিবারের লোকজনের ওপর নজরদারীতে রাখছেন। করোনা ভাইরাস সম্পর্কে লিফলেট বিতরণ করা হচ্ছে। স্থানীয় পত্র-পত্রিকায় সচেতনতা বিষয়ক প্রচারণা চালানো হচ্ছে। আতংকিত না হয়ে সচেতন হতে মাইকিং করা হচ্ছে। বিদেশ ফেরত লোকজনের পরিবারের সদস্যরা বাড়ির বাইরে মুক্তভাবে চলাফেরা না করতে নির্দেশনা দেওয়া হয়েছে। যদি কেউ এই নিষেধ না মানেন তবে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের জেল-জরিমানা করা হবে।









Leave a reply