বেনাপোল স্থল বন্দরে আমদানি রফতানি বাণিজ্য বন্ধ

|

স্টাফ রিপোর্টার, যশোর
করোনাভাইরাস নিয়ে উদ্বেগের মধ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডাকে কারফিউর কারণে দেশটির পেট্রাপোল বন্দর দিয়ে বাংলাদেশের বেনাপোল স্থল বন্দর দিয়ে আমদানি রফতানি বাণিজ্য বন্ধ রয়েছে। ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় দেশজুড়ে উদ্বেগের প্রেক্ষাপটে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৃহস্পতিবার জনতার কাছে প্রথম পর্যায়ে ১৪ ঘণ্টা স্বেচ্ছায় ঘরবন্দি থাকার আবেদন জানিয়েছিলেন।

বেনাপোল স্থল বন্দরের উপ-পরিচালক মোঃ মামুন কবির তরফদার জানান, রোববার সকাল থেকে ভারতে ‘জনতার কারফিউতে’ বন্দর ব্যবহারকারীরা স্বেচ্ছায় ঘর বন্দি থাকায় আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে। তবে বেনাপোল বন্দরের পণ্য উঠানামা ও খালাস প্রক্রিয়া স্বাভাবিক রয়েছে এবং ভারত থেকে আসা ট্রাক পণ্য খালি করে ভারতে ফিরে যেতে পারবে। একদিন বাণিজ্য বন্ধ থাকায় উভয় দেশের বন্দরে শত শত পণ্যবাহী ট্রাক আটকা পড়বে বলে তিনি জানান।

এদিকে সকালে স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের সিনিয়র সহকারি সচিব মনিরা হক স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়েছে দেশের করোনা ভাইরাস প্রতিরোধের জন্য বেনাপোলসহ দেশের ১১টি স্থল বন্দর দিয়ে বিদেশি নাগরিকদের বাংলাদেশ প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এই পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবত থাকবে বলে জানানো হয়েছে।
স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের এই আদেশের বিষয়টি বেনাপোল ইমিগ্রেশনের ইন্সপেক্টর মহসিন উদ্দিন নিশ্চিত করেছেন। সকাল ৬ টার দিকে বেনাপোল চেকপোস্ট দিয়ে প্রায় দুই শত বাংলাদেশী পাসপোর্ট যাত্রী বাংলাদেশে প্রবেশ করেছে।









Leave a reply