ইতালিতে ২৪ ঘণ্টায় রেকর্ড ৬২৭ জনের মৃত্যু

|

ইতালিতে করোনাভাইরাসে ২৪ ঘণ্টায় রেকর্ড ৬২৭ জনের প্রাণহানির পর মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে চার হাজার ৩২ জনে। বিশ্বের ৩৫ দেশে এক দিনে মারা গেছেন ১৩শ’ ৪৫জন। আক্রান্ত হয়েছেন ৩০ হাজারের বেশি।

ইতালির পর সর্বোচ্চ প্রাণহানি হয়েছে স্পেনে। নতুন করে ২৬২ জনের মৃত্যুর পর দেশটিতে এখন মৃতের সংখ্যা এক হাজার ৯৩। ইরানে প্রাণ গেছে আরও দেড়শ’ জনের। মোট প্রাণহানি ১৫শ’র কাছাকাছি। এছাড়া যুক্তরাজ্য, নেদারল্যান্ডসসহ ইউরোপের অন্যান্য দেশে মারা গেছেন আরও ১২০ জনেরও বেশি মানুষ।

এদিকে, করোনা আতঙ্কে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটিকে লকডাউন করা হয়েছে। এছাড়া মেক্সিকো এবং কানাডার সাথে সীমান্ত বন্ধ করে দিয়েছে ট্রাম্প প্রশাসন। দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৫৬ জনে। দক্ষিণ-পূর্ব এশিয়ার মধ্যে ইন্দোনেশিয়ায় বাড়ছে প্রাণহানি। সবমিলিয়ে বিশ্বে ছোঁয়াচে কোভিড নাইনটিনে মৃত্যু হয়েছে ১১ হাজার ৩৭৬ জনের। ১৮৫ দেশে ছড়িয়ে পড়া সংক্রমণের শিকার হয়েছেন দুই লাখ ৭৫ হাজারের বেশি মানুষ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্কতা, বয়স্কদের মৃত্যুর হার বেশি হলেও ঝুঁকি মুক্ত নয় যুবকরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদ্রোস আধানম বলেন, তরুণদের জন্য আজকের বার্তা হলো তারাও করোনা ভাইরাস থেকে ঝুঁকির বাইরে না। তরুণদের আক্রান্তে পাশাপাশি মৃত্যুর সম্ভাবনাও রয়েছে। আক্রান্ত কেউ অসুস্থ অনুভব না করলেও তার মাধ্যমে অন্য কারও প্রাণ যেতে পারে। তাই এর বিস্তার রোধে চীনের মতো সবাইকে ঐক্যবন্ধ হয়ে চেষ্টা চালাতে হবে। এ জন্য যথেষ্ট সমন্বয় প্রয়োজন।









Leave a reply