ইসরায়েলের সাথে ক্ষেপণাস্ত্র চুক্তি বাতিল করলো ভারত

|

ইসরায়েলের সাথে ৫০ কোটি ডলারের ক্ষেপণাস্ত্র তৈরির চুক্তি বাতিল করেছে ভারত। ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নয়া দিল্লি সফরের আগে চুক্তিটি বাতিল করা হলো। ভারতীয় ও ইসরায়েলি সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

ইসরায়েলের অস্ত্র নির্মাতা প্রতিষ্ঠান রাফায়েল অ্যাডভান্সড ডিফেন্স সিস্টেমের সঙ্গে ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র কেনার চুক্তি করেছিলো ভারত। গত কিছুদিন ধরে এটি বাতিলের গুঞ্জন শোনা গেলেও মঙ্গলবার বিষয়টি নিশ্চিত করেছেন কোম্পানির মুখপাত্র।

ইসরায়েলি কোম্পানির পক্ষ থেকে বলা হয়, ২ জানুয়ারি ভারত আনুষ্ঠানিকভাবে ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র কেনার চুক্তিটি বাতিল করেছে। চুক্তি বাতিলে হাতাশা প্রকাশ করে রাফায়েল বলেছে, আমরা এমন সিদ্ধান্তে হতাশ। কারণ বেশ কিছু প্রস্তুতি আমরা ইতোমধ্যে নিয়ে রেখেছিলাম।

বিশ্লেষকরা ধারণা করছেন, গুরুত্বপূর্ণ চুক্তিটি বাতিলের কারণে উভয় দেশের পারস্পরিক সম্পর্কে নেতিবাচক প্রভাব পড়তে পারে। ইন্দো-ইসরায়েল চেম্বার্স অব কমার্স-এর ভাইস চেয়ারম্যান ডেভিড কেইনান বলেছেন, এতে শুধু প্রতিরক্ষা খাতে নয়, দুই দেশের মধ্যকার সার্বিক বাণিজ্যে প্রভাব পড়বে।

ভারতের সংবাদমাধ্যম জানাচ্ছে, ‘মেইড ইন ইন্ডিয়া’ ক্যাম্পেইনের অংশ হিসেবে দিল্লি নিজেই ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র নির্মাণ করতে যাচ্ছে। এ কারণেই ইসারয়েলের সঙ্গে চুক্তিটি বাতিল করা হয়েছে।

যদিও এ দিনই ঘোষণা দেয়া হয়েছে, রাফায়েলের কাছ থেকে ১০০ টি ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ‘বারাক’ ক্ষেপণাস্ত্র কিনবে ভারত; যার দাম ৭ কোটি ডলার।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply