করোনাভাইরাস: দক্ষিণ আফ্রিকায় ফুটবল-ক্রিকেট বন্ধ

|

দক্ষিণ আফ্রিকায় ফুটবল ও ক্রিকেটসংশ্লিষ্ট সব ধরনের কার্যক্রম স্থগিত করল দেশটির সরকার। প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার রোধে অন্যান্য দেশের মতো একই পথে হাঁটলেন তারা।

গেল রোববার এ ঘোষণা দেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামফোসা। সেই সঙ্গে প্রাণঘাতী করোনাকে জাতীয় বিপর্যয় বলে উল্লেখ করেন তিনি।

নির্দেশনা পাওয়ার পর পরই সূচিতে থাকা খেলা বন্ধ করে দিয়েছে দক্ষিণ আফ্রিকা ফুটবল অ্যাসোসিয়েশন (সাফা) এবং ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)।

ফুটবলে ১০০ জন বা এর বেশি দর্শক সমাগম হয় এমন ম্যাচ এখন থেকে সেখানে বন্ধ। আর যে কোনো ধরনের ক্রিকেট ৬০ দিনের জন্য নিষিদ্ধ।

সাফার ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী থামসাঙ্কা গে মোকোয়েনা বলেন, এ পদক্ষেপ সরাসরি আমাদের সব ধরনের ফুটবল কার্যক্রমের ওপর প্রভাব ফেলবে। বিশেষ করে ম্যাচগুলোতে। কারণ সেগুলোতে ১০০ জনের বেশি জনসমাগম ঘটতে দেয়া যাবে না।

সিএসএ ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী ড. জেকস ফল একই সুরে বলেন, প্রেসিডেন্ট ও কেবিনেটের এ সিদ্ধান্ত আমরা খুব গুরুত্বের সঙ্গে নিয়েছি। করোনার প্রাদুর্ভাব ঠেকাতে একসঙ্গে কাজ করতে চাই আমরা।

উল্লেখ্য, ভয়াবহ করোনাভাইরাসের প্রসার রোধে আফ্রিকা মহাদেশের দেশগুলোর মধ্যে ইতিমধ্যে সব ধরনের খেলাধুলা বন্ধ করেছে মরক্কো ও ঘানা।

তথ্যসূত্র: বিবিসি।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply