করোনার প্রভাবে বিপর্যস্ত চামড়া রফাতানি

|

করোনাভাইরাসে আক্রান্ত রফতানি বাণিজ্য, বিশেষ করে সংকটে চামড়া খাত। বাংলাদেশে বছরে যে পরিমাণ চামড়া উৎপাদন হয় তার ৬০ ভাগের গন্তব্যই চীন। অর্থাৎ একক দেশ হিসেবে চামড়ার ক্ষেত্রে চীনের ওপরই বেশি নির্ভরশীল বাংলাদেশ। ট্যানারিগুলোতে মজুদ রয়েছে ৫০০ কোটি টাকার চামড়া। গার্মেন্টসসহ অন্যান্য পণ্যও কাঙ্খিত মাত্রায় হচ্ছে না রফতানি।

ব্যবসায়ীরা বলছেন, করোনার কারণে শুধুমাত্র আমদানি বাণিজ্যই নয়, ঝুঁকিতে রফতানিত খাতও। বিশেষ করে বিশ্বের বিভিন্ন দেশে করোনা ছড়িয়ে যাবার কারণে বাড়ছে সংকট।

ফেব্রুয়ারী মাসের শেষ সময় থেকে বন্ধ হয়ে যায় চীনের সঙ্গে বাণিজ্য। ফলাফল শুধুমাত্র চীনে রফতানির জন্য ট্যানারিগুলোতে মজুদ রয়েছে ১২০ কোটি টাকার চামড়া।

প্রথম দিকে, করোনা ভাইরাসের কারণে পণ্যের কাঁচামাল সংকট নিয়ে উদ্বেগের সৃষ্টি হয়, এখন নতুন সংকট রফতানি।

শুধু চীনই নয়, ইতালি, দক্ষিণ কোরিয়া এবং হংকং-এও ছড়িয়েছে করোনার বিস্তার। আর এই দেশগুলোতেও রফতানি হয় বাংলাদেশের চামড়া। তাই সার্বিকভাবে গভীর সংকটের মুখে চামড়া খাত।

ঋণদাতা সংস্থা, এডিবি’র সাম্প্রতিক প্রতিবেদনে বলা হচ্ছে করোনা ভাইরাসে বাংলাদেশে ডিজিপি কমতে পারে ২৫ হাজার কোটি টাকা। সংস্থাটি’র আশংকা, করোনার ভাইরাসের প্রার্দুভাব বাড়লে বছরে বাংলাদেশে কর্মসংস্থান কমতে পারে নয় লাখ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply