হিলি স্থলবন্দর দিয়ে পেয়াঁজ আমদানি শুরু

|

জয়পুরহাট প্রতিনিধি:
দীর্ঘ সাড়ে ৫ মাস পর হিলি স্থলবন্দর দিয়ে শুরু হয়েছে ভারতীয় পেয়াঁজ আমাদানি। প্রথম দিনে এই বন্দর দিয়ে ১৯ টি ভারতীয় ট্রাকে আমদানি হয়েছে প্রায় ৪শ ২৮মেট্রিক টন পেয়াঁজ।

রোববার বিকেল থেকে পেয়াঁজ বোঝাই ট্রাক প্রবেশের মধ্যে দিয়ে শুরু হয় আমদানি কার্যক্রম। পেয়াঁজ আমদানি শুরু হওয়ায় ইতোমধ্যে কর্মচাঞ্চল্যতা ফিরেছে বন্দরে।

এদিকে হিলি স্থলবন্দর দিয়ে দীর্ঘদিন পেয়াঁজ না আসায় দেশীয় বাজারে যেমন পেয়াঁজের সংকট দেখা দেয় তেমনি লাগামহীনভাবে বাড়তে থাকে এর দাম। দেশীয় বাজারে যখন কমতে শুরু করলো পেয়াঁজের ঝাঁজ ঠিক তখনি শুরু হলো ভারতীয় পেয়াঁজ আমদানি।

তবে হিলি স্থলবন্দরের আমদানিকারক সেলিম রেজা ও বাবলুর রহমান জানান, এই আমদানিতে দেশীয় বাজারে নেতিবাচক কোন প্রভাব পড়বেনা। কিন্তু ব্যবসায়ীরা বলছেন, বর্তমানে দেশীয় বাজারে পেয়াঁজ বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা কেজি দরে। আমদানি করা পেয়াঁজের দামও হাকা হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা। এই দামে পেয়াঁজ কিনে লোকসান গুনতে হবে।

দীর্ঘদিন পর পেয়াঁজ আমদানি হওয়াতে গতি ফিরেছে বন্দরে, কর্মতৎপরতা শুরু হয়েছে শ্রমিকদের মাঝেও।

হিলি পানামা পোর্ট জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক জানান, দেরিতে হলেও পেয়াঁজ আমদানি হওয়ায় খুশি তারা। একদিকে যেমন বাড়বে বন্দরের আয় তেমনি আগামী রমজান মাসে দেশীয় বাজারে পেয়াঁজের দাম থাকবে সহনীয় পর্যায়ে।

উল্লেখ্য, হিলি স্থলবন্দরে এখন পর্যন্ত ২হাজার ৩শ মেট্রিকটন পেঁয়াজ আমদানির অনুমতি মিলেছে। আরও ২০ হাজার মেট্রিকটন আমদানির অনুমতি চেয়েছে আমদানিকারকরা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply