ট্রাম্পের করোনা ‘নেগেটিভ’

|

করোনা আতঙ্কে ডাক্তারি পরীক্ষা করিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরীক্ষার ফলাফলও জানিয়েছেন ট্রাম্প, তার শরীরে করোনাভাইরাস নেই। ফ্লোরিডার অবকাশযাপন কেন্দ্রে ব্রাজিলের একটি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকের কয়েকদিন পর মার্কিন প্রেসিডেন্টের শারীরিক পরীক্ষা করানো হয়।

শনিবার মার্কিন প্রেসিডেন্টের ব্যক্তিগত চিকিৎসক শন কনলি একটি বিবৃতি প্রকাশ করে বলেন, এক সপ্তাহ আগে মার-এ-লাগো রিসর্টে ব্রাজিলীয় প্রতিনিধি দলের সঙ্গে নৈশভোজে যোগ দিয়েছিলেন প্রেসিডেন্ট। তবে তার শরীরে নোভেল করোনার কোনও উপসর্গ ধরা পড়েনি। ডাক্তারি পরীক্ষার রিপোর্টও নেগেটিভ এসেছে।

নোভেল করোনার প্রকোপ থেকে রক্ষা পায়নি আমেরিকাও। এখনও পর্যন্ত সেখানে ২ হাজার ৮১৬ জন এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়েছেন। প্রাণ হারিয়েছেন ৫৮ জন। পরিস্থিতি বিবেচনা করে শুক্রবারই দেশে জরুরি অবস্থা ঘোষণা করেছেন ডোনাল্ড ট্রাম্প।

তবে শুরুতে করোনা আতঙ্ককে বিশেষ আমল দেননি তিনি। এমনকি তার ডাক্তারি পরীক্ষার প্রয়োজন নেই বলেও হোয়াইট হাউসের তরফে ঘোষণা করা হয়েছিল। কিন্তু ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ সেরে দেশে ফিরেই নোভেল করোনায় আক্রান্ত হন ব্রাজিলের রাষ্ট্রদূত নেস্টর ফোরস্টার এবং সে দেশের প্রেসিডেন্ট জাইর বলসোনারোর প্রেস সচিব ফ্যাবিও ওয়াজনগার্টেন। এছাড়াও ঐ বৈঠকে থাকা আইনজীবী কারিনা কুফা, সিনেটর নেলসিনো ট্রেড এবং যুক্তরাষ্ট্রে ব্রাজিলের রাষ্ট্রদূত নেস্টর ফস্টারের দেহে পরে করোনাভাইরাসের উপস্থিতি মিলেছে। তাতেই টনক নড়ে মার্কিন প্রেসিডেন্টের। নিজে থেকেই ডাক্তারি পরীক্ষা করাতে উদ্যোগী হন তিনি।

কারও করোনাভাইরাস ধরা পড়লে তার সংস্পর্শে আসা মানুষদের অন্তত ১৪ দিন ঘরে আইসোলেশনে থাকতে পরামর্শ দিচ্ছেন মার্কিন কর্মকর্তারা। কিন্তু শুরুতে ৭৩ বছর বয়সী ট্রাম্প এ পরামর্শ অগ্রাহ্য করেন।

বিবিসি বলছে, নিজের দেহে কভিড-১৯ এর কোনো লক্ষণ নেই জানিয়ে পরীক্ষা করাতে চাননি ট্রাম্প। ব্যাপক আলোচনা-সমালোচনার পর মত বদলে শুক্রবার ভাইরাস শনাক্তের পরীক্ষায় অংশ নেন তিনি।

ব্রাজিলের প্রতিনিধিদলটি তাদের সফরে ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা, জামাতা জ্যারেড কুশনার ও তার ব্যক্তিগত আইনজীবী রুডি গিউলিয়ানির সঙ্গেও সাক্ষাৎ করেছিল। এরইমধ্যে স্বেচ্ছায় কোয়ারেন্টাইনে যাওয়ার ঘোষণা দিয়েছেন ইভাঙ্কা। মার-অ-লগোর ওই বৈঠকে ট্রাম্পের সঙ্গে রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহামও ছিলেন। সতর্কতার অংশ হিসেবে পরে তিনি নিজেই ‘স্বেচ্ছায় কোয়ারেন্টিনে’ যাওয়ার ঘোষণা দেন।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply