ট্রাম্প-ইভাঙ্কার সাথে বৈঠকের পর একাধিক বিশ্বনেতা করোনা আক্রান্ত; হোয়াইট হাউসে আতঙ্ক

|

করোনাভাইরাস আতঙ্কে ভুগছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার কন্যা ইভাঙ্কা। চীনে যখন করোনার প্রকোপ তীব্র তখন সপরিবারে ভারতে সফর করেন মার্কিন প্রেসিডেন্ট। সে সময় বিশেষ পাত্তা না দিলেও কোভিড-১৯’র আতঙ্কে এখন তটস্থ হোয়াইট হাউস। পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে, নিজে থেকেই ডাক্তারি পরীক্ষা করাতে উদ্যোগী হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। আর বাড়ি থেকেই যাবতীয় কাজ সারার সিদ্ধান্ত নিয়েছেন তার উপদেষ্টা ও কন্যা ইভাঙ্কা ট্রাম্প। খবর আনন্দবাজারের।

করোনাভাইরাস আতঙ্কে শুক্রবারই দেশে জরুরি অবস্থা ঘোষণা করেছেন ডোনাল্ড ট্রাম্প। নিজের ডাক্তারি পরীক্ষা করাবেন বলেও জানান তিনি। হোয়াইট হাউসের ‘রোজ গার্ডেনে’ দাঁড়িয়ে সংবাদমাধ্যমকে ট্রাম্প বলেন, এখনও পর্যন্ত করোনার উপসর্গ দেখা দেয়নি তার। তবে খুব শীঘ্র নিজের ডাক্তারি পরীক্ষা করাবেন তিনি। যদিও এক দিন আগেই হোয়াইট হাউস কর্তৃপক্ষ জানায়, ট্রাম্পের ডাক্তারি পরীক্ষার কোনও প্রয়োজন নেই।

গত সপ্তাহে ফ্লোরিডার পাম বিচের ‘মার-এ-লাগো’ রিসর্টে ট্রাম্পের সাথে বৈঠকের পর ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বলসোনারো ও তার প্রেস সচিব ফ্যাবিও ওয়াজনগার্টেন এবং সে দেশের রাষ্ট্রদূত নেস্টর ফোরস্টারের সঙ্গে পাশাপাশি বসে নৈশভোজ সারেন ট্রাম্প। দেশে ফিরে প্রথমেই অসুস্থ হয়ে পড়েন ফ্যাবিও। তার শরীরে করোনা ধরা পড়ে। এরপর নেস্টরের শরীরেও সংক্রমণ ধরা পড়ে। তাতেই নাকি ভয় পেয়ে গিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। গুঞ্জন ছড়িয়ে পড়ে ব্রাজিলের প্রেসিডেন্টও আক্রান্ত হয়েছেন; যদিও তিনি তা অস্বীকার করেছেন।

একইভাবে, দিন কয়েক আগেই মার্কিন সফর সেরে দেশে ফেরেন অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী পিটার ডাটন। ওয়াশিংটনে আয়োজিত একটি অনুষ্ঠানে ইভাঙ্কা ট্রাম্পের সঙ্গে কথা হয় তার। দেশে ফিরেই অসুস্থ হয়ে পড়েন ডাটন। শুক্রবার একটি বিবৃতি প্রকাশ করে করোনায় আক্রান্ত হওয়ার কথা জানান তিনি। তাতেই উদ্বেগ বেড়েছে ইভাঙ্কার। তাই নিরাপত্তার স্বার্থে আপাতত কিছু দিন বাড়ির বাইরে পা না রাখার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply