করোনা প্রতিরোধে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করলো ঢাবির ফার্মেসি অনুষদ

|

করোনা প্রতিরোধে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছে ঢাবির ফার্মেসি অনুষদ। দেশে করোনা রোগী শনাক্ত হওয়ার পর থেকে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজারের দাম বৃদ্ধি পেয়েছে। আবার মজুত করে রাখার কারণে চাহিদা মোতাবেক এসব প্রয়োজনীয় দ্রব্য পাওয়া যাচ্ছে না। যে কারণে শিক্ষার্থীদের কাছে বিনামূল্যে দেওয়ার জন্য হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বায়োমেডিক্যাল রিসার্চ সেন্টার ও ফার্মেসি অনুষদ।

জীবাণুনাশকটি তৈরির সঙ্গে যুক্ত ছিলেন ক্লিনিক্যাল ফার্মেসি ও ফার্মাকোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আব্দুল মুহিত। তিনি বলেন, নিজেদের দায়বদ্ধতা থেকে আমরা এটি প্রস্তুত করেছি। কিন্তু এটি শুধুমাত্র শিক্ষার্থীদের জন্য নিজেদের ফান্ড থেকে। প্রথমদিন আমরা ২০০ বোতল তৈরি করেছি। যার জন্য খরচ হয়েছে ২০ হাজার টাকা। নিজেদের সাধ্যমতো ও ফান্ড পেলে এটি আরও বেশি প্রস্তুত করে শিক্ষার্থীদের বিনামূল্যে বিতরণ করা হবে।

অনুষদের ডিন অধ্যাপক ড. এসএম আব্দুর রহমান বলেন, এটি একটি সময় উপযোগী উদ্যোগ। শিক্ষক ও শিক্ষার্থীরা মিলে এটি তৈরি করেছে।

অপরদিকে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর আবু হোসেন মুহাম্মদ আহসান শিক্ষার্থীদের জন্য এসব হ্যান্ড স্যানিটাইজার বিতরণের জন্য ফান্ড কালেকশন করার উদ্যোগ নিয়েছেন।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, করোনা ভাইরাস নিয়ে আতঙ্কগ্রস্থ হওয়া যাবেনা। তবে সবাইকে সতর্ক ও সচেতন হতে হবে।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply