মোদির প্রস্তাব স্বাগত জানালেন শেখ হাসিনা

|

করোনাভাইরাস মোকাবিলায় সার্কভুক্ত দেশগুলোর সরকারপ্রধানদের সাথে ভিডিও কনফারেন্সে বৈঠকের প্রস্তাব করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন তার বাসায় ঢাকায় ভারতের হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশের সঙ্গে আলোচনা শেষে গণমাধ্যমকে এ তথ্য জানান। তিনি জানান এখন পর্যন্ত পাকিস্তান ছাড়া এ প্রস্তাবে সার্কের সব দেশ সমর্থন জানিয়েছে। বাংলাদেশ এতে নীতিগতভাবে সমর্থন জানিয়েছে। দু-এক দিনের মধ্যেই এই ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হতে পারে।

পররাষ্ট্রমন্ত্রীর মতে, সার্কভুক্ত সব দেশের ‌রাজনৈতিক নেতৃত্ব অভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করছেন। তাই পাকিস্তানও এ প্রক্রিয়ায় যুক্ত হতে পারে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম টুইটে লিখেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন। প্রধানমন্ত্রী এ অঞ্চলের এবং সারা বিশ্বে বিরাজমান এই সংকট উত্তরণে এখন পর্যন্ত প্রস্তাবে সাড়াদানকারী নেতাদের সঙ্গে আলোচনার অপেক্ষায় রয়েছেন।

শুক্রবার এক টুইট বার্তায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানান, করোনাভাইরাস মোকাবেলায় কার্যকরী পদক্ষেপ গ্রহণ করার উদ্দেশ্যে আমি সার্কভুক্ত দেশগুলোর নেতাদের আহ্বান জানাতে চাই। আমরা আমাদের নাগরিকদের সুস্বাস্থ্য নিশ্চিত করতে আমরা আমাদের করণীয় নিয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আলোচনা করতে পারি। আমরা একসাথে কাজ করার মাধ্যমে সারাবিশ্বের সামনে একটি উদাহরণ তৈরি করতে পারি সেইসাথে একটি সুস্থ পৃথিবী গড়তে অবদান রাখতে পারি।

উল্লেখ্য, দক্ষিণ এশিয়ার আঞ্চলিক সহযোগিতা সংস্থা সার্ক আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, ভারত, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কাকে নিয়ে গঠিত।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply